অনাদিকল্পের নতুন প্রযোজনা ‘নির্ঝরের স্বপ্নভঙ্গ’

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ | ২৯ কার্তিক ১৪২৫

অনাদিকল্পের নতুন প্রযোজনা ‘নির্ঝরের স্বপ্নভঙ্গ’

পরিবর্তন প্রতিবেদক ১২:৩৯ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০১৮

অনাদিকল্পের নতুন প্রযোজনা ‘নির্ঝরের স্বপ্নভঙ্গ’

চট্টগ্রামের অন্যতম নাট্যদল অনাদিকল্প মঞ্চে আনছে ১৭তম প্রযোজনা মুকনাটক ‘নির্ঝরের স্বপ্নভঙ্গ’। রচনা ও নির্দেশনা দিয়েছেন দল প্রধান মাসউদুর রহমান। ৭ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে নাটকটির মঞ্চায়ন হবে।

সমসাময়িক বাংলাদেশের নানা প্রসঙ্গ বিমূর্তভাবে নাটকটির গল্পে উঠে আসবে। এর মধ্যে রয়েছে মানুষের প্রত্যাশা ও আকাঙ্ক্ষার সাথে বাস্তবতার দ্বন্দ্ব, প্রযুক্তিসৃষ্ট আত্মকেন্দ্রিকতা ও তথাকথিত সামাজিকতার সংস্পর্শে সেই আত্মকেন্দ্রিকতা থেকে জন্ম নেয়া বিচ্ছিন্নতা। এই বেড়াজালের ফাঁদে একজন স্বপ্নবান মানুষের চূড়ান্ত পরিণতি হয় তা নিয়ে এগিয়েছে গল্প।

‘নির্ঝরের স্বপ্নভঙ্গ’ প্রসঙ্গে নির্দেশক বলেন, ‘একটুখানি ম্যাথ-সাইন্সের গুড়োর সাথে একটুখানি নজরুল-রবীন্দ্রনাথের মণ্ড, সঙ্গে সিরাজউদ্দৌলার ফরজ গোসলের জল… একসাথে ঠেসে ঠেসে গিলিয়ে ভিতরের আত্মাটাকে নষ্ট করার নাম একাডেমিক শিক্ষা। সঙ্গে মা-বাবারা এ প্লাস থেকে স্ট্যাটাস পর্যন্ত তাদের আকাঙ্ক্ষার দড়িটা আপনার গলায় বেধে হ্যাঁচকা টানছেন। পড়ুয়াদের ত্রাহি ত্রাহি দশা। কিচ্ছু করার নাই। এটাই সিস্টেম। আর আপনি আমি সেই সিস্টেমের অংশ হয়ে গেছি। এখন ফাটা বাঁশ দু’পাশে ঠেলে কিছুটা বেদনা নির্বাণের চেষ্টায় রত।’

মাসউদুরের ভাষ্যে— ‘এখানে একটা অবক্ষয় ঘটছে, কিন্তু তাকে আপনি অবক্ষয় বলতে পারছেন না। কারণ এই অবক্ষয়ের চলমানতার সঙ্গে আপনার অস্তিত্ব যুক্ত হয়ে গেছে। আপনি তাকে সমর্থন করেন না। কিন্তু প্রতি মুহূর্তে সঙ্গে নিয়ে চলেন। এটা একটা সিস্টেম— যে আপনাকে তার অংশ বানিয়ে তাড়িয়ে নিয়ে যায়। আর আপনিও দৌড়াতে থাকেন।’

‘নির্ঝরের স্বপ্নভঙ্গ’-এর বিভিন্ন চরিত্রে আছেন সাদিয়া আফরিন, একেএম শুভ, মোশারফ আলী, হৃদয় দেব, শারাবান তহুরা কুমকুম, লিংকন বড়ুয়া, মেহেদী হোসাইন পাটোয়ারি, মুনতাসির মাহমুদ ও মাসউদুর রহমান। বর্তমানে নাটকটির নিয়মিত মহড়া চলছে।

ডব্লিউএস