রংপুরের সাথে না খেলেই ফাইনালে যাবে কুমিল্লা!

ঢাকা, বুধবার, ১৮ জুলাই ২০১৮ | ৩ শ্রাবণ ১৪২৫

রংপুরের সাথে না খেলেই ফাইনালে যাবে কুমিল্লা!

রামিন তালুকদার ৭:৩৯ অপরাহ্ণ, ডিসেম্বর ০৯, ২০১৭

print
রংপুরের সাথে না খেলেই ফাইনালে যাবে কুমিল্লা!

২০১৫ সালে সাকিব আল হাসানকে পেয়ে শেষ চারে খেলেছিল দলটি। এতদিন রংপুর রাইডার্সের সেরা সাফল্য ছিল ওটাই। তবে দুই বছর পর মাশরাফি বিন মুর্তজাকে দলে ভিড়িয়ে আবার শেষ চারে তারা। স্বপ্ন দেখছে প্রথমবারের মতো ফাইনাল খেলার। কিন্তু তাদের সেই স্বপ্ন ফিকে করে দিচ্ছে ‘বৃষ্টি’। শনিবার মিরপুরের আকাশ প্রায় সারাটা দিনই ছিল বৃষ্টির দখলে। অল্প স্বল্প হলেও। সূর্যের দেখা মেলেনি। আবহাওয়ার পূর্বাভাসেও বলা হচ্ছে, রোববার দিনটাও যাবে একইভাবে। তার মানে বৃষ্টিতে ভেসে যেতে পারে দ্বিতীয় কোয়ালিফায়ার বা সেমিফাইনাল হয়ে ওঠা ম্যাচটা। আর তা হলে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) বাইলজ অনুযায়ী ফাইনাল খেলবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। টুর্নামেন্টে সবচেয়ে বেশি জয় পেয়েছে যে তারাই।

১২ ম্যাচে ৯টি জয় কুমিল্লার। আর সমান সংখ্যক ম্যাচে রংপুরের জয় ৬টি। অনেক এগিয়েই কুমিল্লা। শুধু তাই নয়, রংপুরের সঙ্গে মুখোমুখি লড়াইয়েও একচ্ছত্রভাবে এগিয়ে তারা। গ্রুপপর্বের ২টি ম্যাচেই জিতেছে তামিম ইকবালের দল। তবে মুখোমুখি লড়াই কিংবা অধিক জয় কোনটাই যে নকআউট পর্বে প্রভাব ফেলে না তার উদাহরণ আগের দিন রেখেছে কুমিল্লা। প্রথম কোয়ালিফায়ারে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে বিশাল ব্যবধানেই হেরে যায় দলটি। অথচ গ্রুপ পর্বে তাদের চেয়ে ২টি জয় বেশি ছিল কুমিল্লার। আর মুখোমুখি লড়াইয়ে দুইবারই জিতেছিল তারা।

আবহাওয়ার প্রতিবেদন অনুযায়ী রোববার সারাদিনই বৃষ্টির প্রভাব থাকবে ঢাকায়। বিবিসি ও অন্যান্য আবাহাওয়া সংক্রান্ত নিউজপোর্টালের ভবিষ্যৎবাণী এমনই। আর তাতেই দুই দল প্রার্থনায় বসেছে দুই রকমভাবে! তামিমের কুমিল্লা বৃষ্টি চাইতেই পারে। ঝুঁকি থাকলো না ফাইনালে খেলা নিয়ে! আর মাশরাফির রংপুর চাইছে কার্টেল ওভারের হলেও ম্যাচ গড়াক মাঠে। রোববার সন্ধ্যা ৬টায় ম্যাচ শুরু হওয়ার কথা। বৃষ্টি থাকলে অপেক্ষা করা হবে প্রায় ৯টা পর্যন্ত। নইলে বৃষ্টির পেটেই যাবে ম্যাচটি। আর তেমনটা হলে ১২ তারিখের ফাইনাল তো খেলবে ২০১৫ এর চ্যাম্পিয়ন কুমিল্লাই!

তবে ঢাকার আবহাওয়া অফিসের দেওয়া পূর্বাভাস থেকে কিছুটা স্বস্তি পেতে পারে রংপুর। ঢাকার আবহাওয়া অফিস থেকে পরিবর্তন ডটকম জেনেছে এই তথ্য, ‘আগামীকাল (রোববার) সারাদিন হালকা থেকে মাঝারী বৃষ্টি থাকার সম্ভাবনা আছে। তবে সন্ধ্যার পর কিছুটা উন্নতি হতে পারে। বৃষ্টি পুরোপুরি থেমে যাওয়ার সম্ভাবনা কম। রাতের দিকে হলেও হতে পারে।’

শুক্রবার দিনটা ভিন্নরকমই কেটেছে দল দুটির। ঢাকার বিপক্ষে ৯৫ রানের বিশাল ব্যবধানে হেরে আত্মবিশ্বাসে চিড় নিশ্চয়ই ধরেছে কুমিল্লার। দলের সব ব্যাটসম্যান হয়েছেন ব্যর্থ এমনকি বোলাররাও। অন্যদিকে ১৬৮ রানের লক্ষ্য তাড়া করেও ২৮ বল বাকি থাকতে ৮ উইকেটের জয় পায় রংপুর। সবচেয়ে বড় কথা ফর্মে ফিরেছেন দলের সেরা তারকা ক্রিস গেইল। ৫১ বলে ৬ চার ও ১৪ ছক্কায় করেছেন ১২৬ রানের হার না মানা ইনিংস খেলেছেন। মেরেছেন ১৪টি ছক্কা! তাই ছন্দ হারানো কুমিল্লা ছন্দে ফেরা রংপুরের মুখোমুখি এভাবে বৃষ্টির কল্যাণে না হতে চাইলে কে বিস্মিত হবে আর!

আর রংপুরকে যে এড়াতে পারলে খুশি হবে কুমিল্লা তা বোঝা গিয়েছে কুমিল্লার অধিনায়ক তামিমের কথাতেই। আগের দিন সংবাদ সম্মেলনেই বলেছেন, ‘ও (গেইল) যদি খেলে তাহলে এভাবে দুইশও করে আটকানো সম্ভব না! ও আমাদের বিপক্ষে দুই ম্যাচে দ্রুত আউট হয়ে গেছে। আশা করি পরের ম্যাচেও দ্রুত আউট হবে। সে যদি এভাবে ব্যাটিং করে তাহলে খুব কম বোলারই আছে, যারা তাকে আটকাতে পারে। ’

রংপুর নেতা মাশরাফি অবশ্য এদিন পরিবর্তন ডট কমকে বললেন, 'প্রকৃতির ওপর তো কারো হাত থাকে না। রিজার্ভ ডের অভাবে এমন একটা ম্যাচ খেলা না হলে সেটা দুঃখেরই হবে।' তার দল তাই বৃষ্টি যাতে না হয়, খেলা যাতে হয়, সেই প্রার্থনাতেই সময় কাটাবে। চোখ থাকবে আকাশে।

আরটি/ক্যাট

 
.



আলোচিত সংবাদ