স্টার্ক-ফকনার দাপটে জিতল অস্ট্রেলিয়া

ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০১৯ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬

স্টার্ক-ফকনার দাপটে জিতল অস্ট্রেলিয়া

পরিবর্তন ডেস্ক ১১:১৮ অপরাহ্ণ, আগস্ট ২১, ২০১৬

স্টার্ক-ফকনার দাপটে জিতল অস্ট্রেলিয়া

সাদা পোশাকের ক্রিকেটে হোয়াইট ওয়াশ হওয়ার পর থেকেই বোধয় ভেতরে ভেতরে জ্বলছিল অস্ট্রেলিয়া। রোববার শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে যেন তাদের সেই অনুভূতিটাই স্ফুলিঙ্গ হয়ে বেরিয়ে এলো। শুরুতেই দুই অজি পেসার মিচেল স্টার্ক ও জেমস ফকনার বলতে গেলে জয়ের ক্ষেত্র তৈরি করেই ফেলেছিলেন। অ্যারন ফিঞ্চ-স্টিভেন স্মিথরা তাদের উপর থাকা সহজ দায়িত্বটা পালন করলেন শুধু। আর তাতেই জয় আসল ৩ উইকেটে।

রোববার শ্রীলঙ্কার প্রেমাদাসা স্টেডিয়ামে টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। লঙ্কানরা নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২২৭ রান তুলতে সক্ষম হয়। সহজ লক্ষ্য নিয়ে ব্যাটিংয়ে নামলেও জয়টা সহজে আসেনি অজিদের। খরচ করতে হয়েছে ৭টি উইকেট। শেষ পর্যন্ত ১৯ বল বাকি থাকতে ৩ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছায় অতিথিরা।

অজি ব্যাটসম্যানদের উপর কোনো চাপ না থাকলেও ওপেনার ডেভিড ওয়ার্নার ফিরে যান ব্যক্তিগত ৮ রানের মাথায়। তবে অপর প্রান্তে দারুণ ব্যাট করতে থাকেন ফিঞ্চ। অ্যাঞ্জেলো ম্যাথুসের বলে আমিলা আপোনসোর হাতে ক্যাচ তুলে দেয়ার আগে তিনি করেন ৫৬ রান। ফিঞ্চ ফেরার পর দলের হাল ধরেন অধিনায়ক স্মিথ। ৯২ বলে ৫৮ রানের একটি ধৈর্যশীল ইনিংস খেলেন তিনি।

শেষের দিকে লঙ্কান বোলাররা অস্ট্রেলিয়াকে কিছুটা চেপে ধরতে সক্ষম হয়। জ্বলে ওঠেন দিলরুয়ান পেরেরা ও লক্ষণ সানদাকান। কিন্তু তার আগেই ম্যাথিউ ওয়েড (২৬) ও জর্জ বেইলি (৩৯) দলকে জয়ের বেশ কাছে নিয়ে যান। এই দুজন সাজ ঘরে ফিরলেও ট্রাভিস হেড এবং ফকনার মিলে ২২৮ রানের লক্ষ্য পূরণ করে তবেই মাঠ ছাড়েন। 

লঙ্কানদের হয়ে দিলরুয়ান পেরেরা ৩টি ও সানদাকান দুটি উইকেট তুলে নেন। থিসারা পেরেরা ও আপোনসো নেন একটি করে। 

এর আগে শুরুতে ব্যাটিংয়ে নেমেই ওপেনার কুশল পেরেরার উইকেট হারায় স্বাগতিকরা। অপর প্রান্তে থাকা তিলকরত্নে দিলশানও ফিরে যান ২২ রানের মাথায়। স্টার্ক-ফকনার ঝড় শুরুর আগেই দলীয় স্কোরের সঙ্গে ৬৭ রান যোগ করেন কুশল মেন্ডিস। ফকনারের বলেই সাজঘরে ফেরেন তিনি। উইকেট রক্ষক-ব্যাটসম্যান দিনেশ চান্দিমাল শেষ পর্যন্ত ৮০ রানে অপরাজিত থাকলেও আর কোনো লঙ্কান ব্যাটসম্যানই অজি বোলিং লাইনের সামনে শক্ত প্রতিরোধ গড়তে পারেননি। যে কারণে ২২৭ রানেই থামতে হয় তাদের। চান্দিমালের সঙ্গে ২ রান নিয়ে অপরাজিত ছিলেন আপোনসো।

অজিদের হয়ে স্টার্ক ৩টি উইকেট নেন। প্রথম উইকেট নেয়ার মাধ্যমে পাকিস্তানের কিংবদন্তি স্পিনার সাকলাইন মুশতাককে পেছনে ফেলে সবচেয়ে কম ম্যাচে উইকেটের সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। অন্যদিকে ফকনার ৪টি ও মোজেজ হেনরিকস তুলে নেন একটি উইকেট।

প্রেমাদাসা স্টেডিয়ামেই ৫ ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টি খেলতে অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কা মুখোমুখি হবে আগামী বুধবার।

কেজে/এএফ