ব্রাজিল নামবে শনিবার ভোরে, আর্জেন্টিনা সকালে

ঢাকা, ১৬ জুন, ২০১৯ | 2 0 1

ব্রাজিল নামবে শনিবার ভোরে, আর্জেন্টিনা সকালে

পরিবর্তন ডেস্ক ৫:০২ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৭, ২০১৮

ব্রাজিল নামবে শনিবার ভোরে, আর্জেন্টিনা সকালে

বিশ্বকাপ উন্মাদনার রেশ পুরোপুরিই কেটে গেছে। তবে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ আবার সামনে নিয়ে এসেছে আন্তর্জাতিক ফুটবলের উন্মাদনা। আর এই আন্তর্জাতিক প্রীতি ম্যাচ উত্তেজনায় একই সঙ্গে গা ভাসাতে পারছে ব্রাজিল ও আর্জেন্টিনার সমর্থকেরা। আগামীকাল শনিবার এই দুটি দলই খেলতে নামছে নিজ নিজ ম্যাচ। ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল মাঠে নামবে শনিবার ভোর সাড়ে ৫টায়। তাদের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র। দুই বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা নামবে সকাল ৯টায়, গুয়েতেমালার বিপক্ষে।

এই দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রে। স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে ব্রাজিলের ম্যাচটি হবে নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামে। আর্জেন্টিনা-গুয়েতেমালার ম্যাচটা হবে লস অ্যাঞ্জেলসে। যুক্তরাষ্ট্র-ব্রাজিল ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বিআইএন স্পোর্টস। আর্জেন্টিনা-গুয়েতেমালার ম্যাচটা দেখা যাবে সানস্পোর্টস লাইভব্লগে। তবে উপমহাদেশের কোনো টিভি চ্যানেল ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে কিনা, সেটা জানা যায়নি।

বিশ্বকাপের পর নতুন শুরু হলেও ব্রাজিল দলে নতুনত্ব তেমন নেই। নেইমার, ফিলিপে কুতিনহো, রবার্তো ফিরমিনো, ডগলাস কস্তা-সব তারকা খেলোয়াড়েরাই আছেন দলে। উল্লেখযোগ্যদের মধ্যে চোটের কারণে বাদ পড়েছেন শুধু গ্যাব্রিয়েল জেসুস।

অন্যদিকে আর্জেন্টিনা দলকে দেখা যাবে বলতে গেলে একেবারে নতুন চেহারায়। বিশ্বকাপ ব্যর্থতার পর অধিনায়ক লিওনেল মেসি সাময়িক অবসর নিয়েছেন। এই বছরেই জাতীয় দলের হয়ে কোনো ম্যাচ খেলবেন না মেসি। তার সঙ্গে সার্জিও আগুয়েরো, গঞ্জালো হিগুয়েইন, অ্যাঙ্গেল ডি মারিয়াদের মতো তারকারাও নেই দলে। ফলে শনিবার আর্জেন্টিনার আক্রমণভাগ থাকবে একেবারেই নতুন। যার নেতৃত্বে থাকছেন তরুণ পাওলো দিবালা। যিনি বিশ্বকাপ দলেই ছিলেন না।

শুধু খেলোয়াড় নয়, পরিবর্তন এসেছে ডাগআউটেও। বিশ্বকাপ ব্যর্থতার দায়ে হোর্হে সাম্পাওলিকে ‘সমঝোতার বরখাস্ত’ করা হয়েছে। তার জায়গায় আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন অন্তর্বর্তী কোচ হিসেবে নিয়োগ দিয়েছে দুজনকে। লিওনেল স্কালোনি ও পাবলো আইমারকে। তবে এর মধ্যে আইমার মূলত বয়সভিত্তিক দলেরই দায়িত্ব পালন করছেন। মূল জাতীয় দলের কোচিং দায়িত্ব পালন করছেন স্কালোনি।

যাই হোক, স্কালোনি দায়িত্ব নিয়েই দলের চেহারাটা পাল্টে ‘নতুন আর্জেন্টিনা’ বানিয়ে ফেলেছেন। বিশ্রামের নামে মেসি নিজেই নিজেকে দল থেকে আপাতত দূরে সরিয়ে নিয়েছেন। আগুয়েরো ‘বিশ্রাম’ নিয়েছেন চোটের কারণে। হিগুয়েন ও ডি মারিয়াকে স্কালোনি দলেই রাখেননি। শুধু আক্রমণভাগের অভিজ্ঞ এই খেলোয়াড়দেরই নয়, রক্ষণভাগ এবং মাঝমাঠের সিনিয়রদেরও বাদ দিয়েছেন স্কালোনি।

তবে আর্জেন্টিনার হয়ে ২০০৬ বিশ্বকাপে খেলা স্কালোনি ফিরিয়ে এনেছেন অভিজ্ঞ গোলরক্ষক সার্জিও রোমেরোকে। বর্ষিয়ান এই গোলরক্ষককে চোটের অজুহাতে শেষ মুহূর্তে আর্জেন্টিনার বিশ্বকাপ দল থেকে বাদ দেওয়া হয়। তাকে বাদ দেওয়া নিয়ে বিতর্ক হয়েছে অনেক। অভিযোগের তীরটা ছিল অধিনায়ক মেসির দিকে। মেসির চাওয়াতেই নাকি শেষ মুহূর্তে বিশ্বকাপ দল থেকে বাদ দেওয়া হয় রোমেরোকে।

রোমেরোর স্ত্রী নিজেই গণমাধ্যমকে জানান, তার স্বামীর কোনো চোট ছিল না। তাকে আসলে বিশেষ একজনের চাওয়ায় কৌশলে বাদ দেওয়া হয়েছে। চোটের অভিযোগটি ছিল ভুয়া।

যাই হোক, ম্যানচেস্টার ইউনাইটেডের  অভিজ্ঞ গোলরক্ষককে ঠিকই নিজের দলে রেখেছেন স্কালোনি। সব কিছু ঠিকঠাক থাকলে শনিবার গুয়েতেমালার নতুন চেহারার আর্জেন্টিনা দলে অভিজ্ঞতার আলোয় জ্বলবেন এই রোমেরোই।

কেআর

 

 

ফুটবল: আরও পড়ুন

আরও