কারা আছেন ক্রিকইনফোর সর্বকালে সেরা বিশ্বকাপ একাদশে

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

কারা আছেন ক্রিকইনফোর সর্বকালে সেরা বিশ্বকাপ একাদশে

পরিবর্তন ডেস্ক ২:৩৮ অপরাহ্ণ, এপ্রিল ২৫, ২০১৯

কারা আছেন ক্রিকইনফোর সর্বকালে সেরা বিশ্বকাপ একাদশে

দরজায় কড়া নাড়ছে ক্রিকেট বিশ্বকাপ। অংশগ্রহণকারী দলগুলো এরই মধ্যে স্কোয়াড ঘোষণা করে ফেলেছে। এদিকে বিশ্বকাপের সর্বকালের সেরা একাদশ বাছতে একটি জরিপ চালিয়েছিল ক্রিকেটের জনপ্রিয় পোর্টাল ইএসপিএনক্রিকইনফো। এ পর্যন্ত অনুষ্ঠিত ১১ আসরের ৩৯ জন ক্রিকেটারের মধ্যে করা হয় জরিপটি।

জরিপে বিভিন্ন দেশ থেকে ১১ জন খেলোয়াড়ের নাম উঠে আসে। তবে বিস্ময়কর ভাবে সেরা একাদশে স্থান পাননি বর্তমানে খেলা কোন ক্রিকেটার। একাদশে স্থান পাননি বাংলাদেশ ও ইংল্যান্ডের কোন খেলোয়াড়। সর্বোচ্চ ৪ জন খেলোয়াড় স্থান পেয়েছেন অস্ট্রেলিয়ার। শ্রীলঙ্কা ও পাকিস্তানের পেয়েছেন ২ জন করে। এছাড়া দক্ষিণ আফ্রিকা, ভারত ও ওয়েস্ট ইন্ডিজের একজন খেলোয়াড় স্থান পেয়েছেন একাদশে।

অ্যাডাম গিলক্রিস্ট (উইকেটরক্ষক) :

তিনটি বিশ্বকাপ খেলেছেন গিলক্রিস্ট। ৩১ ম্যাচে ৩৬.১৬ গড়ে করেছেন ১০৮৫ রান। স্ট্রাইক রেট ৯৮.০১। ডিসমিসাল ৫২টি।

শচীন টেন্ডুলকার :

৬টি বিশ্বকাপ খেলেছেন শচীন। ছিলেন ১৯৯৬ ও ২০০৩ এর আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক। ৪৫ ম্যাচে ৪৫.৯৫ গড়ে করেছেন ২২৭৮ রান। স্ট্রাইক রেট ৮৮.৯৮। টুর্নামেন্টে ৬টি হাফ সেঞ্চুরি ও ১৫টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি।

রিকি পন্টিং :

অস্ট্রেলিয়ার স্বর্ণযুগের অধিনায়ক রিকি পন্টিং। দেশকে জিতিয়েছেন টানা দুইটি বিশ্বকাপ। ৪৬ ম্যাচে ৪৫.৮৬ গড়ে রান করেছেন ১৭৪৩। স্ট্রাইক রেট ৭৯.৯৫। বিশ্বকাপে ৫টি সেঞ্চুরি ও ৬টি হাফ সেঞ্চুরি করেছেন তিনি।

ভিভ রিচার্ডস :

ওয়েস্ট ইন্ডিজের দুইটি বিশ্বকাপ জয়ী দলের সদস্য ভিভ রিচার্ডস। বিশ্বকাপে ২৩ ম্যাচে করেছেন ১০১৩ রান। সেঞ্চুরি ৩টি, হাফ সেঞ্চুরি ৫টি। গড় ৬৩.৩১ ও স্ট্রাইক রেট ৮৫.০৫।

কুমার সাঙ্গাকারা :

ম্যাচ খেলেছেন ৩৭টি। তাতে ৫৬.৭৪ গড়ে ও ৮৬.৫৫ স্ট্রাইক রেটে রান করেছেন ১৫৩২। সেঞ্চুরি ৫টি ও হাফ সেঞ্চুরি ৭টি। এর মধ্যে ২০১৫ সালের বিশ্বকাপেই করেছেন ৪টি সেঞ্চুরি।

ইমরান খান (অধিনায়ক) :

পাকিস্তানের বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক ইমরান খান বিশ্বকাপের সর্বকালের সেরা একাদশেরও অধিনায়ক নির্বাচিত হয়েছেন। বিশ্বকাপে ২৮ ম্যাচ খেলে ৩৫.০৫ গড়ে করেছেন ৬৬৬ রান। উইকেট নিয়েছেন ৩৪টি।

ল্যান্স ক্লুজনার :

প্রোটিয়া এই অল রাউন্ডার ১৪ ম্যাচে ১২৪.০০ গড়ে করেছেন ৩৭২ রান। বল হাতে নিয়েছেন ২২ উইকেট।

ওয়াসিম আকরাম :

বিশ্বকাপে ৩৮ ম্যাচে ৫৫ উইকেট নিয়েছেন আকরাম। ইকোনোমি ৪.০৪। চার উইকেট নিয়েছেন ২ বার, ৫ উইকেট একবার।

শেন ওয়ার্ন :

অস্ট্রেলিয়ার ১৯৯৯ সালের বিশ্বকাপ জয়ী দলের সদস্য শেন ওয়ার্ন ম্যাচ খেলেছেন ১৭টি। তাতে এই লেগ স্পিনার উইকেট নিয়েছেন ৩২টি, ইকোনোমি ৩.৮৩।

মুত্তিয়া মুরালিধরন :

শ্রীলঙ্কার কিংবদন্তি অফ স্পিনার মুত্তিয়া মুরালিধরন ৪০ ম্যাচে নিয়েছেন ৬৮ উইকেট। ইকোনোমি ৩.৮৮। ৪ উইকেট নিয়েছেন ৪ বার।

গ্লেন ম্যাকগ্রা :

বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারি গ্লেন ম্যাকগ্রা। ৩৯ ম্যাচে নিয়েছেন ৭১ উইকেট। ইকোনমি ৩.৯৬। ৫ উইকেট নিয়েছেন দুইবার।

সর্বকালের সেরা বিশ্বকাপ একাদশ :

অ্যাডাম গিলক্রিস্ট (উইকেটকিপার), শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং, ভিভ রিচার্ডস, কুমার সাঙ্গাকারা, ইমরান খান (অধিনায়ক), ল্যান্স ক্লুজনার, ওয়াসিম আকরাম, শেন ওয়ার্ন, মুত্তিয়া মুরালিধরন, গ্লেন ম্যাকগ্রা।

পিএ

 

 

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯: আরও পড়ুন

আরও