এক ইনিংসে যত কীর্তি সৌম্যর

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

এক ইনিংসে যত কীর্তি সৌম্যর

পরিবর্তন প্রতিবেদক ৯:৫৫ পূর্বাহ্ণ, এপ্রিল ২৪, ২০১৯

এক ইনিংসে যত কীর্তি সৌম্যর

সৌম্য সরকার

দীর্ঘদিন ধরেই ব্যাটে রান পাচ্ছিলেন না সৌম্য সরকার। ফলে সমালোচনার তীরে বিদ্ধ হচ্ছিলেন বারবার। নিউজিল্যান্ড সফর, ঢাকা প্রিমিয়ার লিগের শুরুর দিকে রান খরায় ভুগছিলেন তিনি। তবু তার প্রতি আস্থার রেখেছিলেন নির্বাচকরা। স্থান পেয়েছেন বিশ্বকাপ স্কোয়াডে।

নির্বাচকদের সেই আস্থার পূর্ণ মূল্য দিলেন সৌম্য। জ্বলে উঠলেন ব্যাট হাতে। জানান দিলেন ইংল্যান্ড বিশ্বকাপের জন্য প্রস্তুত হচ্ছেন তিনি।

মঙ্গলবার প্রিমিয়ার লিগে শেখ জামাল ধান্ডমন্ডি ক্লাবের বিপক্ষে সৌম্যর রুদ্রমুর্তি দেখল বাংলাদেশ। সমস্ত সমালোচনাকে ধুয়ে মুছে দিলেন দুর্দান্ত এক ইনিংস খেলে। এদিন ব্যাট করতে নেমে ১৫৩ বলে অপরাজিত ২০৮* রান করেন তিনি। এই ইনিংসের মধ্য দিয়ে আবাহনীকে শুধু ২০তম শিরোপাই জেতাননি, লিস্ট ‘এ’ ম্যাচে অনেকগুলো রেকর্ডেও লেখালেন নিজের নাম।

প্রথম ডাবল সেঞ্চুরি :

লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি করেছেন সৌম্য। লিস্ট ‘এ’ ক্রিকেটে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে এর আগে সর্বোচ্চ রানটা ছিল রকিবুল হাসানের— ১৯০। ২০১৭ ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীর বিপক্ষে করেছিলেন তিনি।

ছক্কায় বাংলাদেশিদের মধ্যে সবার ওপরে :

এদিন ১৬টি ছক্কা ও ১৪টি চারে নিজের ইনিংস সাজিয়েছেন সৌম্য। লিস্ট ‘এ’ ম্যাচে বাংলাদেশের পক্ষে সর্বাধিক ছক্কার রেকর্ড যা। এর আগে এর আগে ১১টি করে ছক্কা মেরে রেকর্ডটি সৌম্য ভাগাভাগি করেছিলেন মাশরাফি বিন মর্তুজা ও সাইফ হাসানের সাথে।

বাংলাদেশের মাটিতে সর্বোচ্চ ছক্কা :

বাংলাদেশের মাটিতে ৫০ ওভারের ক্রিকেটে এটিই সর্বোচ্চ ছক্কার রেকর্ড। এর আগের রেকর্ডটি ছিল শেন ওয়াটসনের। ২০১১ সালে বাংলাদেশের বিপক্ষে ১৫টি ছক্কা মেরেছিলেন ওয়াটসন।

সর্বোচ্চ জুটি :

এদিন জহুরুল ইসলামের সাথে ওপেনিং জুটিতে ৩১২ রান তোলেন সৌম্য। বাংলাদেশের লিস্ট ‘এ’ ক্রিকেটে যেকোন জুটিতে এটিই সর্বোচ্চ রান।

পিএ

 

অন্যান্য: আরও পড়ুন

আরও