চলে গেলেন বাংলাদেশের প্রথম ফিফা রেফারি মনির হোসেন

ঢাকা, মঙ্গলবার, ১৪ আগস্ট ২০১৮ | ৩০ শ্রাবণ ১৪২৫

চলে গেলেন বাংলাদেশের প্রথম ফিফা রেফারি মনির হোসেন

পরিবর্তন ডেস্ক ৩:০৫ অপরাহ্ণ, মে ১০, ২০১৮

print
চলে গেলেন বাংলাদেশের প্রথম ফিফা রেফারি মনির হোসেন

একসাথে কয়েকটি পরিচয় দেওয়া যায় মনির হোসেনের। তিনি ছিলেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের প্রতিষ্ঠাতা যুগ্ম সাধারণ সম্পাদক। সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করেছেন দীর্ঘদিন। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিচয়টি হচ্ছে, তিনিই বাংলাদেশের প্রথম ফিফা রেফারি। এই বর্ষীয়ান ব্যক্তিত্ব ইহলোকের মায়া ত্যাগ করেছেন বৃহস্পতিবার সকালে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

দীর্ঘদিন ধরে প্রোস্টাটিজম (প্রস্রাবে জটিলতা) রোগে আক্রান্ত ছিলেন মনির হোসেন। প্রোস্টেট গ্রন্থি বেড়ে যাওয়ায় অস্ত্রোপচারও করা হয়েছিল। কিন্তু রোগটি পুরোপুরি সারেনি। ১২ দিন আগে ভর্তি হয়েছিলেন হাসপাতালে। সেখানেই মৃত্যুবরণ করেছেন এই কৃতি মানুষটি।

ক্যারিয়ার হিসেব ফুটবলকেই নিতে চেয়েছিলেন। তবে চোটের কারণে তা বাদ দিয়ে শুরু করেন রেফারিং। ১৯৬০ সালে শুরু। ১৯৬৮ সালে মেধাবী এই মানুষ হন রেফারিদের পরীক্ষায় প্রথম। ফিফার আন্তর্জাতিক রেফারি হন ১৯৭৪ সালে। এরপর কুয়েতে এশিয় যুব ফুটবল, থাইল্যান্ডে কিংস কাপ ফুটবলের প্রথম আসর, ইরানে ১৯তম যুব ফুটবল এবং আরো অনেক আন্তর্জাতিক টুর্নামেন্টে সফলতার সাথে এই দায়িত্ব পালন করেন।

শুধু ফুটবল না, আন্তর্জাতিক কাবাডি ম্যাচেও রেফারির দায়িত্ব পালন করেছেন মনির হোসেন। ১৯৮৮ সালে বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক হওয়ার পর তিন দফায় ২৬ বছর এই দায়িত্ব পালন করেছেন। এছাড়া এশিয়ান কাবাডি ফেডারেশনের সহসভাপতি এবং কোষাধ্যক্ষের দায়িত্বও পালন করেছেন তিনি।

ব্যক্তিগত জীবনে দুই কন্যাসন্তানের জনক মনির হোসেনের জানাজা বাদ আসর মানিকঙ্গর জামে মসজিদে অনুষ্ঠিত হবে। এরপর গোপীবাগে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

এসএম    

 
.


আলোচিত সংবাদ