দর্শক আমার ব্যাটিং দেখতে এসেছে, তোমাকে দেখতে আসেনি আম্পায়ার!

ঢাকা, ৮ নভেম্বর, ২০১৭ | 2 0 1

খেলতে খেলতে হাসা, হাসতে হাসতে খেলা

দর্শক আমার ব্যাটিং দেখতে এসেছে, তোমাকে দেখতে আসেনি আম্পায়ার!

পরিবর্তন ডেস্ক ৫:৩০ অপরাহ্ণ, নভেম্বর ০২, ২০১৭

দর্শক আমার ব্যাটিং দেখতে এসেছে, তোমাকে দেখতে আসেনি আম্পায়ার!

খেলাধুলার ইতিহাস তো আর আজকের না। তো পরিবর্তন সেই ইতিহাসের পাতায় ঘুরতে ঘুরতে খেলার নানা কৌতুক খুঁজে বের করেছে। এগুলো আসলে লোকমুখে ঘুরে ঘুরে কিংবদন্তিতে পরিণত হওয়া মাঠের হাস্যরস! নানা ভাবে জন্ম এসবের। কোনোটা সত্য। কোনোটা হয়তো মাঠ ও মাঠের বাইরের আড্ডা থেকে তৈরি। তবে এর সবই আসলে খেলোয়াড়দের মুখে থেকে বের হয়ে আসা। আপনার ভুবনটা এই মুহূর্তে গুমোট হয়ে থাকলে কে জানে এগুলোই হয়তো হাসির রাজ্যে নিয়ে যেতে পারে আপনাকে।

ক্রিকেট বুড়ো বা ক্রিকেটের 'বাবা' নামে পরিচিত উইলিয়াম গিলবার্ট গ্রেস। ডাব্লিউ জি গ্রেস নামে যার পরিচিতি। জীবনকাল ১৮৪৮-১৯১৫। ক্রিকেট বিশ্বে তাকে যতো মিথ প্রচলিত তার সিকিভাগও আর কাউকে নিয়ে নেই। ৪৪টি মৌসুম ইংল্যান্ডের হয়ে ফার্স্ট ক্লাস ক্রিকেট খেলেছেন এই পেশাদার ডাক্তার এবং অ্যামেচার ক্রিকেটার।

তো তাকে নিয়ে দারুণ প্রচলিত এক কিংবদন্তি।

একবার ব্যাট করছেন ডাব্লিউ জি গ্রেস। তাকে আউট করা তো খুব কঠিন! ১২৪ সেঞ্চুরিতে ফার্স্ট ক্লাস ক্যারিয়ার তার ক্যারিয়ার ৫৪২১১ রানের। আবার বল হাতেও উইকেট ২৮০৯টি! ব্যাটিং-বোলিং এর কৌশলে এতো নিপুণ মানুষটাকে কিভাবে আউট করা যায়? আর তার ব্যাটিংও ছিল খুব বিনোদন দেওয়া।

সেবার ভাগ্যটা অতো পক্ষে নেই। গ্রেস এলবিডাব্লিউর শিকার হয়ে গেলেন। আম্পায়ার আঙুল তুলেছেন। আম্পায়ারকে আঙুল নামানোর ইশারা করে গ্রেস কপট রাগ নিয়ে বলেন, 'এই যে দর্শকরা তারা সবাই আমার ব্যাটিং দেখতে এসেছে, তোমাকে দেখতে আসেনি আম্পায়ার!' গ্রেসের কথার ওপরে আর কি বলার থাকে!

আরেকবার ব্যাট করতে নেমেছেন ডাব্লিউ জি গ্রেস। বোল্ড হয়ে গেলেন। কোনো বিকার নেই। নিচে পড়ে থাকা বেল তুলে আবার সুন্দর করে স্টাম্পের ওপর সাজিয়ে রাখলেন। কিছু হয়নি ভাব নিয়ে আবার ব্যাট করার জন্য স্ট্যান্স নিলেন। মজার ব্যাপার, প্রতিপক্ষ তা মেনে নিয়ে কোনো তর্কে না গিয়ে আবার গ্রেসকে বল করতে শুরু করলো!

ক্যাট

 

খেলতে খেলতে হাসা হাসতে হাসতে খেলা: আরও পড়ুন

আরও