এলিয়েনের চোখে দেখা বৃষ্টি নামানো পুরোহিতরা!

ঢাকা, রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ | ৪ অগ্রহায়ণ ১৪২৫

এলিয়েনের চোখে দেখা বৃষ্টি নামানো পুরোহিতরা!

পরিবর্তন ডেস্ক ৮:৫২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০১৮

এলিয়েনের চোখে দেখা বৃষ্টি নামানো পুরোহিতরা!

খেলাধুলার ইতিহাস তো আর আজকের না। তো পরিবর্তন সেই ইতিহাসের পাতায় ঘুরতে ঘুরতে খেলার নানা কৌতুক খুঁজে বের করেছে। এগুলো আসলে লোকমুখে ঘুরে ঘুরে কিংবদন্তিতে পরিণত হওয়া মাঠের হাস্যরস! নানাভাবে জন্ম এসবের। কোনোটা সত্য। কোনোটা হয়তো মাঠ ও মাঠের বাইরের আড্ডা থেকে তৈরি। নির্দোষ-নির্জলা কৌতুক। তবে এর বেশিরভাগই আসলে খেলোয়াড়দের মুখে থেকে বের হয়ে আসা। আপনার ভুবনটা এই মুহূর্তে গুমোট হয়ে থাকলে কে জানে এগুলোই হয়তো হাসির রাজ্যে নিয়ে যেতে পারে আপনাকে।

দু'জন এলিয়েন দুনিয়া ভ্রমণে এসেছেন। স্থানীয় চর্চা-টর্চা দেখা তাদের ইচ্ছে। দুজন ভিন্ন ভিন্ন জায়গায় গেলেন যাতে বেশি অভিজ্ঞতা হয়। ভাগাভাগি করলে তো দুই গুণ হলো।

তো ঘুরপিক খেয়ে একসময় নিজেদের অর্জিত জ্ঞান ভাগাভাগি করতে বসলেন দুই এলিয়েন। প্রথম এলিয়েন জানাতে শুরু করলেন তার দেখে আসা এক বিশাল ধর্মীয় আসরের রোমাঞ্চকর ও স্বর্গীয় অভিজ্ঞতার কথা।

'তারা খসে পড়লে একটা জায়গার যেমন অবস্থা হয় তেমন একটা জায়গায় গেলাম। ওটা সবুজ। এর চারধারে হাজার হাজার পুজারী। একসময় দেখলাম দু'জন যাজক হাঁটতে হাঁটতে একেবারে মাঝে চলে গেলেন। এখানে একটা আয়তক্ষেত্র। সেখানে গিয়ে দুই যাজক ছয়টা লাঠি পুতলেন। দুই পাশে তিনটি করে। এরপর আরো এগারোজন পুরোহিত মাঠে ঢুকলেন। তারাও ধবধবে সাদা কাপড়ে শোভিত। তারপর দীর্ঘদেহী আরো দুজন পুরোহিত হাতে দু'টি কাঠের অস্ত্র নিয়ে মাঠে ঢুকলেন। আয়তক্ষেত্রে গেলেন। আগে থেকে ওখানে থাকা একজন যাজক তারপর লাল একটা গোলক ছুড়লেন অস্ত্রধারী পুরোহিতের দিকে। ওই অস্ত্র দিয়ে গোলকটিকে আঘাত করলেন পুরোহিত।'

'ওয়াও।' অন্য এলিয়েন খুব মন দিয়ে চোখ বড় বড় করে শুনছিলেন। প্রশ্ন করলেন, 'তারপর কি হলো?'

'তারপরই না বৃষ্টি নেমে এলো।'

ক্যাট