বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের খুঁটিনাটি

ঢাকা, ১৮ নভেম্বর, ২০১৮ | 2 0 1

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের খুঁটিনাটি

পরিবর্তন ডেস্ক ২:৫২ অপরাহ্ণ, জুলাই ২৯, ২০১৯

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের খুঁটিনাটি

টি-টুয়েন্টির রমরমা যুগে টেস্ট থেকে মুখ ফিরিয়ে নিয়েছে অনেক দর্শক। এমন অভিযোগ অনেকদিন ধরেই। ক্রিকেটের দীর্ঘ এই সংস্করণকে আরো জনপ্রিয় করতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চালু করেছে আইসিসি। যা শুরু হবে ১ আগস্ট অ্যাশেজের মধ্য দিয়ে।

সময়কাল : ১ আগস্ট ২০১৯ থেকে ৩০ এপ্রিল ২০২১ পর্যন্ত।

১ আগস্ট ২০১৯ থেকে ৩০ এপ্রিল ২০২১ সাল সময়কালে অনুষ্ঠিত প্রতিটি দ্বিপাক্ষিক সিরিজই হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। ওই সিরিজগুলোর মধ্য দিয়ে পয়েন্ট অর্জন করবে দলগুলো। সবশেষ ২০২১ সালের ১০ জুন টেবিলের শীর্ষ দুই দল নিয়ে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচে।

ফাইনাল : ১০ জুন, ২০২১, লর্ডস।

এতদিন টেস্টের সেরা দল নির্বাচিত হত টেস্ট র‌্যাঙ্কিংয়ের মাধ্যমে। ১ এপ্রিলে যে দল আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকত তার হতেই তুলে দেওয়া হত এই সম্মান। তবে এবার থেকে তা হবে না।

অংশগ্রহণকারী দল : বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ।

টেস্ট র‌্যাঙ্কিংয়ের প্রথম ৯টি দেশ নিয়ে এই চ্যাম্পিয়নশিপ হবে এক অভিনব পদ্ধতিতে। প্রতি সিরিজের মোট পয়েন্ট হবে ১২০। সিরিজে ম্যাচ কম বেশিতে পয়েন্টে প্রভাব ফেলবে না। অর্থাৎ দুটি ম্যাচ হলে এক একটি ম্যাচের পয়েন্ট হবে ৬০ আবার সিরিজে পাঁচটি ম্যাচ হলে এক একটি ম্যাচের পয়েন্ট হবে ২৪। 

পদ্ধতি ও পয়েন্ট :

এই দুই বছরে প্রতিটা দল খেলবে ছয়টি করে সিরিজ। প্রতিটা দলের কাছে সুযোগ থাকবে মোট ৭২০ পয়েন্ট সংগ্রহ করার। যদি ড্র হয় তাহলে দুই ম্যাচের সিরিজে দুটি দল পাবে ২০ পয়েন্ট করে, তিন ম্যাচের সিরিজ হলে পাবে ১৩.৩ পয়েন্ট করে, চার ম্যাচের সিরিজ হলে পাবে ১০ পয়েন্ট করে এবং পাঁচ ম্যাচের সিরিজ হলে পাবে ৮ করে পয়েন্ট। ম্যাচ যদি টাই হয় তাহলে সেই ম্যাচের মোট পয়েন্ট ভাগ হয়ে যাবে দুই দলের মধ্যে।

৩০ এপ্রিল ২০২১-এর শেষে যে দুই দল লিগের ওপরে থাকবে তাদের মধ্যে জুন মাসে হবে টেস্ট বিশ্বকাপের ফাইনাল লর্ডসে।

যদি ফাইনাল ড্র বা টাই হয়?

এখন প্রশ্ন হচ্ছে হচ্ছে ফাইনালের টেস্টটি যদি ড্র হয়। কারণ ওয়ানডে বা টি-টুয়েন্টি ড্র বা টাই হওয়ার ঘটনা বিরল। কিন্তু টেস্টে ড্র হরহামেশাই হয়। সে ক্ষেত্রে কিভাবে চ্যাম্পিয়ন নির্ধারিত হবে। ওয়ানডে বিশ্বকাপে সুপার ওভার ছিল। টেস্টেও কি তাই থাকবে?

আইসিসি জানিয়েছে যদি টেস্ট বিশ্বকাপের ফাইনাল ড্র বা টাই হয় তাহলে যে দল লিগ টেবিলে এক নম্বরে থাকবে তারাই হবে চ্যাম্পিয়ন। অবশ্য লিগ টেবিলে পয়েন্ট সমান থাকলে তখন কিভাবে বিজয়ী নির্ধারণ করা হবে তা জানায়নি ক্রিকেটের নিয়ন্তা সংস্থাটি।

পিএ

 

ফিচার: আরও পড়ুন

আরও