উত্তর কোরিয়ায় পেট্রোলিয়াম রপ্তানিতে নিষেধাজ্ঞা চীনের

ঢাকা, শনিবার, ২১ জুলাই ২০১৮ | ৬ শ্রাবণ ১৪২৫

উত্তর কোরিয়ায় পেট্রোলিয়াম রপ্তানিতে নিষেধাজ্ঞা চীনের

পরিবর্তন ডেস্ক ১:৫৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০১৭

print
উত্তর কোরিয়ায় পেট্রোলিয়াম রপ্তানিতে নিষেধাজ্ঞা চীনের

উত্তর কোরিয়ায় কিছু পেট্রোলিয়াম পণ্য রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করছে চীন। একই সাথে দেশটি থেকে বস্ত্র আমদানিও বন্ধ করছে এশিয়ার এই ক্ষমতাবান দেশটি। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সিদ্ধান্তের সাথে একমত হয়ে এ পদক্ষেপ নিচ্ছে চীন। খবর রয়টার্সের।

দেশটির বাণিজ্য মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে একটি বিবৃতিতে জানায়, আগামী ১ অক্টোবর থেকে উত্তর কোরিয়াতে পরিশোধিত পেট্রোলিয়াম পণ্য রপ্তানি সীমিত করে নেবে এবং তরল প্রাকৃতিক গ্যাস রপ্তানি সম্পূর্ণ বন্ধ করবে।

এছাড়া বিবৃতিতে আরও বলা হয়, উত্তর কোরিয়া থেকে বস্ত্র আমদানি অনতিবিলম্বে বন্ধ করা হচ্ছে।

উল্লেখ্য, চলতি বছরে ছয়টি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। সম্প্রতি একটি হাইড্রোজেন বোমা পরীক্ষা চালিয়ে কোরিয়ান পেনিনসুলাতে উত্তেজনা বাড়িয়ে দিয়েছে দেশটি। তার উপর জাপানের উপর দিয়ে দুইবার ক্ষেপণাস্ত্র উড়িয়ে নিয়ে যায় তারা। এতে বিশ্বজুড়ে সমালোচনার ঝড় বয়ে যায়।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও কিমের মধ্যে কথার লড়াই চরমে গিয়ে ঠেকেছে। সর্বশেষ একে অন্যকে পাগল বলে অভিহিত করেন।

এছাড়া উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘে দেওয়া ট্রাম্পের প্রথম বক্তৃতাটিকে ‘কুকুরের ঘেউ ঘেউ’ বলে অভিহিত করেন।

উত্তেজনাকর পরিস্থিতিতে চীন ও রাশিয়া সবসময়ই আলোচনার মাধ্যমে সমাধানের প্রস্তাব দিয়ে আসছিলেন। আন্তর্জাতিক রাজনীতির যারা খোঁজখবর রাখেন তারা মনে করেন উত্তর কোরিয়ার উসকানির পেছনে চীন ও রাশিয়ার হাত রয়েছে। এজন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বিভিন্ন সময় ভেটো দিয়ে আসছিল দুটি দেশ।

কিন্তু সম্প্রতি উত্তর কোরিয়ার বেশ কয়েকটি উসকানিমূলক কাজ ও মন্তব্যে বেশ নড়েচড়ে বসেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। দেশটির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার প্রস্তাব ওঠে। দেশটিতে আমদানি ও রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ার বিষয়ে একমত হয় নিরাপত্তা পরিষদের সদস্যরা। সেই সিদ্ধান্ত মোতাবেক চীন উত্তর কোরিয়াতে পেট্রোলিয়াম পণ্য রপ্তানি ও বস্ত্র পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা জারি করছে।

এসবিআই/এএসটি

 
.



আলোচিত সংবাদ