৩৯ বছরের বাণিজ্যবিরোধ নিষ্পন্ন করলো রাশিয়া-পাকিস্তান

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

৩৯ বছরের বাণিজ্যবিরোধ নিষ্পন্ন করলো রাশিয়া-পাকিস্তান

পরিবর্তন ডেস্ক ৬:১৩ অপরাহ্ণ, নভেম্বর ০৭, ২০১৯

৩৯ বছরের বাণিজ্যবিরোধ নিষ্পন্ন করলো রাশিয়া-পাকিস্তান

ইমরান খান (ডানে) ও ভ্লাদিমির পুতিন

অবশেষে রাশিয়ার সঙ্গে ৩৯ বছরের পুরনো একটি বাণিজ্য-বিরোধ নিষ্পত্তি ও মস্কোর সঙ্গে চুক্তি করার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান। সাবেক সোভিয়েত আমলের এই বিরোধ নিষ্পত্তি হলে রাশিয়ার জন্য পাকিস্তানে ৮০০ কোটি ডলার বিনিয়োগের পথ খুলে যাবে।

এ বিষয়ে চুক্তি সই করতে মস্কোয় নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূতকে ইসলামাবাদ সরকার কর্তৃত্ব দিয়েছে বলে জানিয়েছে পাকিস্তানের ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন।

এই চুক্তির অধীনে পাকিস্তানের সরকার ৯০ দিনের মধ্যে রাশিয়ায় নয় কোটি ৩৫ লাখ ডলার ফিরিয়ে আনবে এবং রাশিয়ার রপ্তানিকারকদের বকেয়া মিটমাট করবে। এ বিষয়ে ২০১৬ সালের ৬ অক্টোবর এবং ২০১৭ সালের ২৭ ডিসেম্বর দুটি সমঝোতা হয়েছিল।

এরইমধ্যে মস্কো ইসলামাবাদকে বার্তা দিয়েছে যে, তারা পাকিস্তানের জ্বালানি এবং স্টিল মিলসে ৮০০ কোটি ডলার বিনিয়োগ করবে। কিন্তু রাশিয়ার আইন অনুযায়ী যেসব দেশের সাথে বাণিজ্য-বিরোধ রয়েছে সেসব দেশে রাশিয়া বিনিয়োগ করতে পারে না।

সরকারি কর্মকর্তারা এক্সপ্রেস ট্রিবিউনকে বলেছেন, এই চুক্তির ফলে রাশিয়া পাকিস্তানের বিভিন্ন খাতে বিনিয়োগ করতে সক্ষম হবে।

পাকিস্তানের বাণিজ্য বিভাগের তথ্য মতে, ১৯৮০’র দিকে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন এবং এর কয়েকটি কোম্পানি পাকিস্তান থেকে টেক্সটাইল এবং অন্য কিছু পণ্য কিনতো। নির্বিঘ্নে পণ্য বিনিময় পদ্ধতি চালু রাখার জন্য পাকিস্তানের ন্যাশনাল ব্যাংকে দুটি একাউন্ট খোলে তারা।

ওই অ্যাকাউন্টে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ স্টেট ব্যাংক অব পাকিস্তানের মাধ্যমে তহবিল জমা করে। কিন্তু সোভিয়েত ইউনিয়ন ভেঙে গেলে বেশকিছু রপ্তানিকারক তাদের অর্থ পান নি; এ নিয়ে চলছিল বিরোধ।

এমএফ/

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও