‘মার খেয়ে’ দিল্লিতে পুলিশের নজিরবিহীন বিক্ষোভ

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

‘মার খেয়ে’ দিল্লিতে পুলিশের নজিরবিহীন বিক্ষোভ

পরিবর্তন ডেস্ক ৪:৫৪ অপরাহ্ণ, নভেম্বর ০৫, ২০১৯

‘মার খেয়ে’ দিল্লিতে পুলিশের নজিরবিহীন বিক্ষোভ

দিল্লি পুলিশের বিক্ষোভ। ছবি: পিটিআই।

ভারতের রাজধানী নয়াদিল্লিতে দেশটির হাজার হাজার পুলিশ সদস্য নজিরবিহীন বিক্ষোভ শুরু করেছে। মঙ্গলবার সকাল থেকে নয়াদিল্লির পুলিশ সদর দফতরের বাইরে বিক্ষোভ করছেন তারা।

রাজধানীতে পুলিশ সদস্যদের এই বিক্ষোভে সমর্থন জানিয়েছে সারা দেশের পুলিশ কর্মকর্তারা। আইনজীবীদের হাতে মার খাওয়ার ঘটনাতেই এই বিক্ষোভ বলে জানিয়েছে ভারতের আনন্দবাজার পত্রিকা।

ভারতের এনডিটিভি ও ইন্ডিয়া টুডে জানিয়েছে, গত শনিবার দিল্লি সাকেত জেলা আদালতে এক পুলিশ সদস্যের সঙ্গে একদল আইনজীবীর সংঘর্ষের পর তিস হাজারিতে পুলিশ-আইনজীবী সংঘর্ষ বাঁধে।

এ ঘটনায় কমপক্ষে ২০ পুলিশ সদস্য ও বেশ কয়েকজন আইনজীবী আহত হয়েছেন এবং বহু গাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে। আইনজীবীদের অভিযোগ, পুলিশ তাদের লক্ষ্য করে গুলি চালায়।

এই ঘটনার প্রতিবাদে আইনজীবীদের বিচারের দাবিতে মঙ্গলবার নয়াদিল্লিতে সদর দফতরে ব্যাপক বিক্ষোভ শুরু করেছেন পুলিশ সদস্যরা। ইউনিফর্ম পরিহিত পুলিশ সদস্যরা এসময় কালো ব্যাজ ধারণ করেন।

তবে কোনো স্লোগান নয়, চিৎকার নয়, শুধু নীরব প্রতিবাদ করছেন তারা। হাতে হাতে প্ল্যাকার্ড। সেই প্ল্যাকার্ডে লেখা, ‘আমরা দুঃখিত। আমরা পুলিশ। আমাদের কোনও অস্তিত্ব নেই। আমাদের পরিবার নেই। আমাদের কোনও মানবিক অধিকারও নেই।’ অনেকের হাতে প্ল্যাকার্ড, ‘আমরা বিচার চাই।’

একই ঘটনায় সোমবার আইনজীবীরাও ধর্মঘট পালন করেছিল। আইনজীবী ও পুলিশ সদস্যদের মধ্যে সংঘর্ষের বিষয়ে ইতিমধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রতিবেদন চেয়েছে।

রোববার দিল্লি হাইকোর্ট একজন অবসরপ্রাপ্ত বিচারক, কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই), গোয়েন্দা ব্যুরো এবং ভিজিলেন্সের পরিচালকদের সমন্বয়ে গঠিত একটি দল দ্বারা এই সহিংসতার বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছে।

এদিকে নয়াদিল্লিতে বিক্ষোভরত পুলিশ সদস্যদের প্রতি সমর্থন জানিয়ে ইন্ডিয়ান পুলিশ সার্ভিস (আইপিএস)। টুইটারে দেয়া এক বার্তায় বলা হয়, সারা দেশের পুলিশ কর্মকর্তারা দিল্লির বিক্ষোভরত পুলিশ সদস্যদের প্রতি সমর্থন জানাচ্ছে।

এমএফ/

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও