ফজলুর রহমানকে গ্রেফতারের নোটিশ লাহোর হাইকোর্টের

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

ফজলুর রহমানকে গ্রেফতারের নোটিশ লাহোর হাইকোর্টের

পরিবর্তন ডেস্ক ২:৫৮ অপরাহ্ণ, নভেম্বর ০৫, ২০১৯

ফজলুর রহমানকে গ্রেফতারের নোটিশ লাহোর হাইকোর্টের

পাকিস্তানে জমিয়তে উলামায়ে ইসলাম (এফ) এর প্রধান মাওলানা ফজলুর রহমানকে গ্রেফতার এবং তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার বিচার শুরু করতে সরকারের প্রতি নোটিশ জারি করেছে লাহোর হাইকোর্ট।

উচ্চ আদালতের একক বিচারকের বেঞ্চ যতদ্রুত সম্ভব সরকারকে এর জবাব দিতে বলা হয়েছে। আদালত বলেছে, দেশে রাষ্ট্রের বিরুদ্ধে যেকোনো কার্যক্রম বন্ধ করা সরকারের দায়িত্ব। খবর ডন নিউজ উর্দুর।

এর আগে জেইউআই-এফ প্রধানদের গ্রেফতার এবং তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের বিচার শুরু করার আহ্বান জানিয়ে আদালতে একটি পিটিশন দায়ের কারেন অ্যাডভোকেট নাদিম সরওয়ার।

পিটিশনে তিনি বলেন, মাওলানা ফজলুর রহমান জনগণকে রাষ্ট্রের বিরুদ্ধে পরিচালিত করছেন। এতে দেশে অরাজকতা ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। কারণ মাওলানা বলেছিলেন, আজাদী মার্চে অংশগ্রহণকারীরা প্রধানমন্ত্রীর ভবনে গিয়ে তাকে গ্রেফতার করতে পারে।

পিটিশনে অ্যাডভোকেট আরও বলেন, রাষ্ট্রের বিরুদ্ধে জনগণকে পরিচালিত করা রাষ্ট্রদ্রোহিতার মধ্যেই পড়ে। তাই জেইউআই-এফ প্রধানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার বিচার শুরু করা হোক।

উল্লেখ্য যে, নির্বাচনে জালিয়াতির মাধ্যমে পাকিস্তানের ক্ষমতায় আসার অভিযোগসহ বেশকিছু ব্যর্থতার দায় চাপিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে অপসারণ করতে কয়েক লাখ কর্মী-সমর্থকসহ রাজধানী ইসলামাবাদে অবস্থান করছেন জমিয়তে উলামায়ে ইসলামের প্রধান মাওলানা ফজলুর রহমান।

ইমরান খানের পদত্যাগ এবং পুনরায় নির্বাচন দাবিতে শুক্রবার রাতে বেঁধে দেয়া দুদিনের (৪৮ ঘণ্টা) আলটিমেটাম শেষে রোববার নতুন করে কর্মসূচি ঘোষণা করেছেন পাকিস্তানের এই আলেম রাজনীতিবিদ।

সোমবার দুপুরে পরবর্তী করণীয় নিয়ে আলোচনায় বসে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ ও পাকিস্তান পিপলস পার্টিসহ বিরোধী দলগুলো। এ নিয়ে ক্রমেই উত্তেজনা ছড়িয়ে পড়েছে পাকিস্তানজুড়ে।

রোববার আলোচনা শেষে মাওলানা ফজলুর রহমান জানান, তাদের পরবর্তী কর্মসূচি হবে এইচ-৯ অ্যাভিনিউতে অবস্থান কর্মসূচি। এতেও সরকারের টনক না নড়লে সারা দেশব্যাপী এ কর্মসূচি পালন করা হবে।

বৃহস্পতিবার রাত থেকে কয়েক লাখ কর্মী-সমর্থক নিয়ে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অবস্থান করছেন মাওলানা ফজলুর রহমান।

এমএফ/

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও