সিরিয়ায় তুর্কি অভিযানের বিরোধিতায় চীন

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

সিরিয়ায় তুর্কি অভিযানের বিরোধিতায় চীন

পরিবর্তন ডেস্ক ৯:৩০ পূর্বাহ্ণ, অক্টোবর ২৩, ২০১৯

সিরিয়ায় তুর্কি অভিযানের বিরোধিতায় চীন

সিরিয়ায় তুরস্কের সেনা অভিযানের তীব্র বিরোধিতা করেছে চীন। ফ্রান্স সফররত চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই মঙ্গলবার প্যারিসে ফরাসি বার্তা সংস্থা এএফপিকে দেয়া এক সাক্ষাৎকারে সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সেনা অভিযান সম্পর্কে বেইজিংয়ের অবস্থান ব্যাখ্যা করেন।

ওয়াং ই বলেন, চীন জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৫৪ নম্বর প্রস্তাব অনুযায়ী সিরিয়া সংকট সমাধানের আহ্বান জানায়। ওই প্রস্তাবে সিরিয়ার জনগণের মাধ্যমে সেদেশের সব সমস্যার সমাধান করার আহ্বান জানানো হয়েছে।

পার্সটুডে বলছে, চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অনুমোদন কিংবা যে দেশটিতে অভিযান চালানো হচ্ছে সে দেশের অনুমতি ছাড়া বিশ্বের যেকোনো স্থানে যেকোনো দেশের সামরিক অভিযানের বিরোধী। তুরস্কসহ বিশ্বের সকল দেশ সম্মিলিতভাবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রসঙ্গত, তুরস্কের সেনাবাহিনী গত ৯ অক্টোবর থেকে সিরিয়া সীমান্তে লড়াইরত কুর্দি গেরিলাদের বিরুদ্ধে সামরিক শুরু করে। তব ১৭ অক্টোবর থেকে পাঁচদিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় তুর্কি সরকার। যাতে কুর্দি গেরিলারা ওই এলাকা ছেড়ে চলে যেতে পারে।

উল্লেখ্য, তুরস্কে নিষিদ্ধঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সঙ্গে কুর্দি গেরিলাদের সংশ্লিষ্টতা আছে বলে দাবি আঙ্কারার। তাই অনেক আগে থেকেই সিরিয়া সীমান্তে অভিযান চালানোর হুঁশিয়ারি দিয়ে আসছিল তুরস্ক। এরই মধ্যে সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর সিরিয়া থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয়ার ঘোষণা দিলে অভিযান চালানোর ব্যাপারে ওয়াশিংটনের সবুজ সংকেত পায় আঙ্কারা।

আরপি

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও