অভিজিতের কৃতিত্বে গর্বিত ভারত: মোদি

ঢাকা, শনিবার, ৯ নভেম্বর ২০১৯ | ২৪ কার্তিক ১৪২৬

অভিজিতের কৃতিত্বে গর্বিত ভারত: মোদি

পরিবর্তন ডেস্ক ৩:৪২ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০১৯

অভিজিতের কৃতিত্বে গর্বিত ভারত: মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

নিজের টুইটার হ্যান্ডলে প্রধানমন্ত্রী নিজেই সে কথা জানান।

গত শনিবার দিল্লিতে পা রাখেন অভিজিৎ।

দেশটির আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, অভিজিতের সঙ্গে সাক্ষাতের পর এদিন নিজের টুইটার হ্যান্ডলে মোদি লিখেছেন, ‘নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ হল। খুব ভাল আলোচনা হয়েছে। মানবজাতির ক্ষমতায়ন নিয়ে ওর আবেগ লক্ষ্যণীয়। বিভিন্ন বিষয়ে ওর সঙ্গে সুষ্ঠু ও সবিস্তার আলোচনা হয়েছে। ভারত ওর কৃতিত্বে গর্বিত। ভবিষ্যৎ কর্মসূচির জন্য ওকে শুভেচ্ছা জানাই।’

অভিজিৎ নোবেল পাচ্ছেন ঘোষণা হওয়ার পর থেকেই অগুনতি মানুষ তাকে শুভেচ্ছা জানিয়েছেন। লোকসভা নির্বাচনের আগে ‘ন্যায়’ প্রকল্পে অভিজিৎ তাদের সাহায্য করেছিলেন বলে জানান কংগ্রেস সংসদ সদস্য রাহুল গান্ধীও।

দেরিতে হলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যদিও বা শুভেচ্ছা জানান, কিন্তু অভিজিৎ সম্পর্কে নানা মন্তব্য উড়ে আসতে শুরু করে বিজেপির পক্ষে। নোবেলজয়ীর চিন্তা-ভাবনাকে ‘বামঘেঁষা’ বলে মন্তব্য করেন কেউ। আবার ‘স্ত্রী বিদেশি হলেই নোবেল পাওয়া যায়,’ বলে কটাক্ষ করেন।

তবে বরাবরই বিতর্ক এড়িয়ে গিয়েছেন অভিজিৎ। বরং ‘ন্যায়’ প্রকল্পে শুধুমাত্র কংগ্রেসকেই সাহায্য করেননি, নরেন্দ্র মোদি মুখ্যমন্ত্রী থাকাকালীন গুজরাট সরকারের হয়েও কাজ করেছেন বলে জানিয়ে দেন তিনি।

মোদি সরকার চাইলে অর্থনৈতিক ক্ষেত্রে ফের তাদের সাহায্য করতে প্রস্তুত বলেও জানান অভিজিৎ।

এসবি

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও