আসেম ওমর নিহতের দাবি ভিত্তিহীন : তালেবান

ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯ | ২৯ আশ্বিন ১৪২৬

আসেম ওমর নিহতের দাবি ভিত্তিহীন : তালেবান

পরিবর্তন ডেস্ক ৪:৪২ অপরাহ্ণ, অক্টোবর ০৯, ২০১৯

আসেম ওমর নিহতের দাবি ভিত্তিহীন : তালেবান

ভারত উপমহাদেশের আল কায়েদা প্রধান আসেম ওমর নিহত হওয়ার খবরটি প্রত্যাখ্যান করেছে তালেবান।

মঙ্গলবার (৮ অক্টোবর) তালেবানের অফিশিয়াল ওয়েবসাইটে ক্বারী মোহাম্মদ ইউসুফ আহমাদী স্বাক্ষরিত এক বিবৃতিতে আসেম ওমরের নিহত হওয়ার খবরটি ভুয়া বলে দাবি করা হয়।

এর আগে, যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনীর এক যৌথ অভিযানে আসেম ওমর নিহত হয়েছেন বলে দাবি করে আফগান গোয়েন্দা সংস্থা। তবে সেই দাবির সমর্থনে কোন নিরপেক্ষ সূত্রের বক্তব্য পাওয়া যায়নি বলে জানায় আল জাজিরা।

এরপর আফগানিস্তানের ন্যাশনাল ডাইরেক্টরেট অব সিকিউরিটি (এনডিএস) জানায়, চলতি বছরের ২৩ সেপ্টেম্বর হেলমান্দ প্রদেশে তালেবানের ঘাঁটিতে অভিযানে ছয় আল কায়েদা সদস্যসহ নিহত হয়েছিলেন আসেম ওমর। ওই অভিযানে অন্তত ৪০ জন বেসামরিক নিহত হয়।

কিন্তু তাদের এই দাবি প্রত্যাখ্যান করে তালেবানের বিবৃতিতে বলা হয়, ‘আসেম ওমর নিহত হওয়ার খবরটি জোরালোভাবে প্রত্যাখ্যান করছি। এটি মূলত শত্রুদের প্রচারিত মিথ্যা খবর।’

বিবৃতিতে আরও বলা হয়, হেলমান্দ প্রদেশের ‘মুসা কালা জেলায়’ একটি বিবাহকে লক্ষ্য করে শত্রুরা আক্রমণ চালিয়েছিল। এতে কয়েক ডজন সাধারণ মানুষ নিহত ও আহত হয়েছিল। এই মারাত্মক অপরাধ লুকানোর জন্যই শত্রুরা আল কায়েদা নেতা আসেম ওমর নিহত হওয়ার মিথ্যা খবর ছড়াচ্ছে।’

শত্রুদের অপরাধ বৈধ করার জন্যই আল কায়েদার নাম জড়ানো হচ্ছে বলে দাবি করে তালেবান নেতারা।

উল্লেখ্য যে, ২০১৫ সালের ফ্রেবুয়ারিতে ঢাকায় মুক্তমনা লেখক-ব্লগার অভিজিত রায় হত্যার দায় স্বীকার করেছিলেন আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার (একিউআইএস) প্রধান এই আসেম ওমর।

সেই সময় আমেরিকার শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী এবং জঙ্গি সংগঠনের কর্মকাণ্ড প্রকাশকারী সাইট ইন্টেলিজেন্স গ্রুপ জানিয়েছিল, আসেম ওমরই প্রথম এক ভিডিও বার্তায় দাবি করেন, তার সংগঠন আল-কায়দার নেতৃত্বেই ঢাকায় অভিজিত রায় হত্যাকাণ্ড পরিচালিত হয়েছে।

এমএফ/

 

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও