‘জাতির জনক’ মোদি

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

‘জাতির জনক’ মোদি

পরিবর্তন ডেস্ক ১১:০১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০১৯

‘জাতির জনক’ মোদি

মঙ্গলবার সকালে গুজরাটের নর্মদা জেলার কেভেদিয়ায় প্রজাপতি উদ্যানে গিয়ে ব্যাগে আটকে রাখা অসংখ্য প্রজাপতি উড়িয়ে দেন আকাশে। তার আগে হেলিকপ্টারে বসে আকাশ থেকে তোলেন বল্লভভাই প্যাটেলের মূর্তি ‘স্ট্যাচু অব ইউনিটি’-র ভিডিও। সোশ্যাল মিডিয়ায় তা পোস্ট করে দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এদিন সকালেই পৌঁছেছিলেন সর্দার সরোবর বাঁধ প্রকল্প ও নর্মদা জেলার বিভিন্ন অনুষ্ঠানে। বাঁধের জলস্তর যাতে বাড়ে, সে জন্য পূজা দিয়ে পৌঁছলেন গান্ধীনগরে মা হীরাবেনের সঙ্গে দেখা করতে। সেখানে মায়ের সঙ্গে মধ্যাহ্নভোজ। তার পর প্রতিবেশীদের সঙ্গে ছবি তোলা।

মঙ্গলবার তার ৬৯তম জন্মদিনটি এভাবেই কাটালেন নরেন্দ্র মোদি। সকাল থেকেই শুভেচ্ছা। মমতা বন্দ্যোপাধ্যায়, রাহুল গান্ধী থেকে সোনিয়া গান্ধী। মমতাসহ অন্য বিরোধী নেতানেত্রীদের ধন্যবাদ জানিয়েছেন মোদি।

তার আগে মধ্যরাত থেকেই বিজেপির নেতা-মন্ত্রীরা কেক কেটে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন করেন। কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপে মোদি সরকারের সিদ্ধান্তের কথা ভেবে একটি কেকের ওপরে লেখা ৩৭০ আর ৩৫-এ। দিল্লিতে বিজেপি নেত্রী মীনাক্ষী লেখি কেটেছেন ৩৭০ কেজির কেক, কোথাও আবার কেক ছিল ৬৯ কেজির।

দিল্লির আজমেরি গেটে প্লাস্টিকের কুফল নিয়ে মোদির বক্তব্যের প্রচারে ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী বিজয় গয়াল ও ভি কে সিংহ। মোদিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন সচিন টেন্ডুলকার, বিরাট কোহলি থেকে শুরু করে ক্রীড়া জগতের বিশিষ্টরাও।

আনন্দবাজার বলছে, কিন্তু এত উচ্ছ্বাসের মধ্যেই বিতর্ক বাধিয়ে বসেন মহারাষ্ট্রের বিজেপি মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীসের স্ত্রী অমৃতা। ওই দিন রাত দেড়টা নাগাদ টুইটারে তিনি লিখেছেন, ‘‘জাতির জনক নরেন্দ্র মোদিজিকে জন্মদিনের শুভেচ্ছা। সমাজকে এগিয়ে নিয়ে যাওয়ার কাজে তিনি আমাদের প্রেরণা।’’

এর পরই সোশ্যাল মিডিয়ায় সমালোচনার মুখে পড়েন মুতিনি। কেউ লিখেছেন, ‘‘জাতির জনক মোহনদাস কর্মচন্দ গান্ধী। এই জাতির জনক নতুন। মোদি কবে জাতির জনক হলেন। কীভাবে?’’

আরপি

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও