ভারতে রাজনৈতিক আশ্রয় চাইলেন পাকিস্তানের সাবেক এমএলএ

ঢাকা, ১৩ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

ভারতে রাজনৈতিক আশ্রয় চাইলেন পাকিস্তানের সাবেক এমএলএ

পরিবর্তন ডেস্ক ৭:২৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১০, ২০১৯

ভারতে রাজনৈতিক আশ্রয় চাইলেন পাকিস্তানের সাবেক এমএলএ

পাকিস্তানে সংখ্যালঘুদের ওপর নির্যাতন চালানোর অভিযোগ তুলেছেন দেশটির তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির সাবেক এমএলএ বলদেব কুমার।

সোমবার পাকিস্তান থেকে সপরিবারে দিল্লিতে হাজির হয়েছেন তিনি। আর সে দেশে ফিরতে চান না পিটিআইয়ের ওই নেতা। ভারতেই রাজনৈতিক আশ্রয় চাইছেন তিনি।

দেশটির আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, বলদেব কুমারের দাবি, পাকিস্তানে সংখ্যালঘুদের সঙ্গে খারাপ ব্যবহার করে প্রশাসন। এরপরই পাক প্রশাসনের বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ করেছেন ইমরান খান দলেরই ওই নেতা। তিনি বলেন, ‘পাকিস্তানে প্রতিদিন হিন্দু ও শিখদের খুন করা হচ্ছে।’

খাইবার পাখতুনখোয়া প্রদেশের বারিকোট এলাকার বিধায়ক ছিলেন বলদেব। তার দাবি, ২০১৬ সালে এক এমএলএ-কে খুনের ঘটনায় মিথ্যা অভিযোগের ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়। ২০১৮ সালে সাক্ষ্য প্রমাণের অভাবে তাকে মুক্তি দেওয়া হয়।

ইমরান সরকারের আমলে সংখ্যালঘুদের উপর অত্যাচারের ঘটনা নিয়ে উদ্বিগ্ন সে দেশের মানবাধিকার কমিশনও।

গত বছর তাদের বার্ষিক রিপোর্টে শুধুমাত্র দক্ষিণ সিন্ধু প্রদেশেই হিন্দু ও খ্রিস্টান তরুণীকে জোর করে ধর্মান্তরিত করা ও বিয়ের প্রায় হাজার খানেক ঘটনা তুলে ধরে তারা। তার প্রেক্ষিতে গত জুলাই মাসে সিন্ধু আইনসভায় হিন্দু তরুণীদের জোর করে ধর্মান্তরিত করে বিয়ে ঠেকাতে সর্বসম্মত ভাবে একটি প্রস্তাব পাস করানো হয়।

এসবি

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও