বিনিয়োগ টানতে পাকিস্তানের অভিনব কৌশল, কটাক্ষ-সমালোচনা

ঢাকা, ১৪ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

বিনিয়োগ টানতে পাকিস্তানের অভিনব কৌশল, কটাক্ষ-সমালোচনা

পরিবর্তন ডেস্ক ১:৩৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৯, ২০১৯

বিনিয়োগ টানতে পাকিস্তানের অভিনব কৌশল, কটাক্ষ-সমালোচনা

বিনিয়োগ টানতে পাকিস্তান এবার অভিনব কৌশল অবলম্বন করেছে। আর হলো- বাণিজ্য সম্মেলনে বেলি ড্যান্সের আয়োজন করেছে দেশটি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এ নিয়ে একদিকে যেমন দেশের ভেতরে সমালোচনা চলছে, অন্যদিকে ভারতীয়রা পাকিস্তানকে কটাক্ষ করছেন।

খবরে বলা হয়েছে, পাকিস্তানের অর্থনৈতিক মন্দাবস্থা কাটাতে বিদেশি বিনিয়োগ টানার লক্ষ্যে আজারবাইজানের রাজধানী বাকুতে একটি বাণিজ্য সম্মেলনের আয়োজন করা হয়। ওই সম্মেলনে বিদেশি বিনিয়োগ টানতে পাকিস্তান বেলি ড্যান্সের আয়োজন করে।

জি-নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, বাণিজ্য সম্মেলনে বেলি ড্যান্সের আয়োজন করায় পাকিস্তানের সমালোচনা শুরু হয়েছে দেশটির ভেতরে। অন্যদিকে, প্রতিবেশী ভারতের মহাকাশ যান চন্দ্রযান-২ এর ব্যর্থ অভিযান নিয়ে তীব্র কটাক্ষ করেছিলেন পাকিস্তানের বিজ্ঞানবিষয়ক মন্ত্রী ফাওয়াদ হুসেন। এবার বেলি ড্যান্সকে কেন্দ্র করে সেই পাকিস্তানের সমালোচনায় মেতেছে ভারতীয়রা।

প্রতিবেদনে বলা হয়েছে, গত ৪ থেকে ৮ সেপ্টেম্বর বাকুতে ওই বাণিজ্য সম্মেলনের আয়োজন করে দেশটির সরহদ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এসসিসিআইপি)। সম্মেলনে উপস্থিত ছিলেন কয়েকটি দেশের বিশিষ্ট শিল্পপতি। আর এই শিল্পপতিদের মনোরঞ্জনের জন্য এখানে ‘বেলি ড্যান্সের’ আয়োজন করা হয়।

বাণিজ্য সম্মেলনে ওই বেলি ড্যান্সের কয়েকটি ভিডিও ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। তারই একটি ভিডিও টুইট করে পাকিস্তানি সাংবাদিক গুল বুখারি বিদ্রুপ করে লিখেছেন, ‘যখন অর্থনীতিবিদরা বেলি ড্যান্সারদের সাহায্যে বিনিয়োগকারীদের প্রলুব্ধ করার চেষ্টা করেন...।’

অনেকেই এই ঘটনাকে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের ‘নয়া পাকিস্তান’ বলেও বিদ্রুপ করেছেন। কেউ আবার চীনে পাকিস্তানের গাধা রফতানির সঙ্গে এই ঘটনার তুলনা করে সমালোচনায় সামিল হয়েছেন।

ভিডিও লিংক-

আরপি

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও