কাশ্মীর পরিস্থিতি পর্যবেক্ষণে রাহুলসহ বিরোধীদলীয় নেতারা

ঢাকা, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

কাশ্মীর পরিস্থিতি পর্যবেক্ষণে রাহুলসহ বিরোধীদলীয় নেতারা

পরিবর্তন ডেস্ক ১২:৫৪ অপরাহ্ণ, আগস্ট ২৪, ২০১৯

কাশ্মীর পরিস্থিতি পর্যবেক্ষণে রাহুলসহ বিরোধীদলীয় নেতারা

ভারত সরকারের নিষেধাজ্ঞা সত্ত্বেও কাশ্মীর পরিস্থিতি পর্যবেক্ষণে যাচ্ছেন দেশটির বিরোধী রাজনৈতিক দল কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী। তার সঙ্গে অন্যান্য বিরোধী দলীয় নেতারাও আছেন। আজ শনিবার তারা কাশ্মীরের রাজধানী শ্রীনগর সফর করবেন বলে দেশটির গণমাধ্যমে বলা হয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, সফরকারী দলে কংগ্রেসের প্রতিনিধি হিসেবে থাকছেন রাহুল গান্ধী, গুলাম নবী আজাদ ও আনন্দ শর্মার মতো শীর্ষ নেতারা।

প্রতিনিধি দলে আরো থাকছেন সিপিআই-এমের সীতারাম ইয়েচুরি, সিপিআইয়ের ডি রাজা, ডিএমকের তিরুচি শিবা, আরজেডির মনোজ ঝা, এনসিপির দিনেশ ত্রিবেদীসহ অনেকে।

এর আগে গুলাম নবী আজাদকে কাশ্মীর যেতে না দিয়ে জম্মু বিমানবন্দর থেকে জোর করে ফিরিয়ে দেওয়া হয়েছিল।

প্রসঙ্গত, গত ৫ আগস্ট ৩৭০ অনুচ্ছেদ বাতিলের পর থেকে এখন পর্যন্ত কোনো রাজনৈতিক নেতাকে উপত্যকা এলাকায় প্রবেশের অনুমতি দেওয়া হয়নি।

জম্মু-কাশ্মীরের তথ্য ও জনসংযোগ বিভাগ রাজনৈতিক নেতাদের সেখানে না যাওয়ার অনুরোধ জানিয়েছে। স্বাভাবিক পরিস্থিতি ফেরানোয় বিঘ্ন ঘটতে পারে এই আশঙ্কায় কাশ্মীরে যেতে দেওয়া হচ্ছে না।

জম্মু-কাশ্মীর রাজ্যকে দেওয়া বিশেষ মর্যাদা সংক্রান্ত ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার আগ থেকে কাশ্মীর অবরুদ্ধ করে রেখেছে দেশটির। কাশ্মীরে আগে থেকে অবস্থান করা ৫ লাখ সেনার সঙ্গে আরো অন্তত ৩৮ হাজার সেনা পাঠানো হয়েছে।

বন্ধ রয়েছে সেখানকার মোবাইল, ইন্টারনেটসহ অন্যান্য যোগাযোগ ব্যবস্থা। সাবেক দুই মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ ও মেহবুবা মুফতিসহ বিভিন্ন রাজনৈতিক দলের চার শতাধিক নেতাকে আটকে রাখা হয়েছে।

আরপি

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও