কাশ্মীরে সংঘর্ষে পুলিশ কর্মকর্তাসহ নিহত ২

ঢাকা, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

কাশ্মীরে সংঘর্ষে পুলিশ কর্মকর্তাসহ নিহত ২

পরিবর্তন ডেস্ক ৩:৪১ অপরাহ্ণ, আগস্ট ২১, ২০১৯

কাশ্মীরে সংঘর্ষে পুলিশ কর্মকর্তাসহ নিহত ২

ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরের বারামুলায় সংঘর্ষে পুলিশের এক কর্মকর্তা ও এক ‘সন্ত্রাসী’ নিহত হয়েছে। জম্মু-কাশ্মীর রাজ্যের বিশেষ মর্যাদা সম্বলিত ৩৭০ ধারা বাতিল ও রাজ্যটি পুনর্গঠনের পর এই প্রথম সংঘর্ষে নিহতের ঘটনা ঘটল।

ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, আজ বুধবার পুলিশ জানিয়েছে, সংঘর্ষে বিলাল নামে বিশেষ পুলিশ কর্মকর্তা (এসপিও) নিহত ও অমরদ্বীপ পারিহার নামে এক পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। আহত পুলিশের উপ-পরিদর্শক অমরদ্বীপকে চিকিৎসার জন্য সামরিক হাসপাতালে পাঠানো হয়েছে।

পার্সটুডের খবরে বলা হয়েছে, বারামুল্লায় সন্ত্রাসীদের উপস্থিতির কথা জানতে পেরে সেনাবাহিনী, আধাসামরিক বাহিনী সিআরপিএফ ও পুলিশের বিশেষ বাহিনী ওই এলাকা ঘিরে ফেলে তল্লাশি অভিযান চালায়। এ সময় লুকিয়ে থাকা সন্ত্রাসীরা গুলিবর্ষণ শুরু করলে নিরাপত্তা বাহিনীও পাল্টা গুলি চালায়। এতে হতাহতের ওই ঘটনা ঘটে।

প্রাথমিকভাবে নিহত ‘সন্ত্রাসী’র পরিচয় জানা না গেলেও পরে তাকে মোমিন গজরি হিসেবে শনাক্ত করা হয়েছে। তার কাছে থেকে অস্ত্রশস্ত্র ও গুলি উদ্ধার হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। লস্কর-ই-তাইয়্যেবার সঙ্গে যুক্ত থাকার পাশাপাশি তার বিরুদ্ধে বিভিন্ন সন্ত্রাসমূলক অপরাধের অভিযোগ রয়েছে বলেও খবরে বলা হচ্ছে।  

উল্লেখ্য, গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা অপসারণের পর থেকে উপত্যকায় বিক্ষিপ্তভাবে বিক্ষোভ ও পাথর নিক্ষেপের ঘটনা ঘটেছে। নিষেধাজ্ঞা ও বিধিনিষেধের জেরে কার্যত অবরুদ্ধ হয়ে রয়েছে গোটা এলাকা। পরিস্থিতি কিছুটা উন্নতি হওয়ায় প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন থানা এলাকায় ধাপে ধাপে নির্দিষ্ট সময়ের জন্য নিষেধাজ্ঞা শিথিল করা হচ্ছে।

সরকারি সূত্রের দাবি, মঙ্গলবার ১৩৬ থানা এলাকা থেকে দিনের বেলায় বিধিনিষেধ তুলে নেয়া হয়। রাজ্য সরকার বলছে, গতকাল মঙ্গলবার ২২ জেলার মধ্যে ১২ জেলার জনজীবন স্বাভাবিক ছিল।

আরপি

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও