পাক সেনাদের গুলিতে ৬ ভারতীয় জওয়ান নিহতের দাবি

ঢাকা, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

পাক সেনাদের গুলিতে ৬ ভারতীয় জওয়ান নিহতের দাবি

পরিবর্তন ডেস্ক ৯:৩৫ পূর্বাহ্ণ, আগস্ট ২১, ২০১৯

পাক সেনাদের গুলিতে ৬ ভারতীয় জওয়ান নিহতের দাবি

ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা বরাবর পাকিস্তান সেনাবাহিনীর গুলিতে ভারতীয় সেনাবাহিনীর এক কর্মকর্তাসহ ছয় সেনা সদস্য নিহত হয়েছে। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর এক টুইটার বার্তায় এ দাবি করেছেন।

তিনি বলেন, দুই দেশের সীমানা নির্ধারণকারী রেখা (এলওসি) অতিক্রম করে ভারতীয় সেনারা গুলি চালালে সাত বছর বয়সী শিশুসহ তিনজন বেসামরিক নাগরিক নিহত হয়। এর জবাবে পাকিস্তান সেনাবাহিনী তাত্তাপানি সেক্টরে ভারতীয় পোস্ট লক্ষ্য করে গুলি চালায়। তাতে এক কর্মকর্তাসহ ছয় ভারতীয় সেনা সদস্য নিহত হয়। এ সময় অনেকে আহত হয়েছে।

পাকিস্তানের সেনাবাহিনীর হামলায় ভারতীয় সেনাবাহিনীর দুটি বাঙ্কার ধ্বংস হয়েছে বলেও উল্লেখ করেছেন গফুর।

ইরানি গণমাধ্যম পার্সটুডে বলছে, এর আগে জম্মু-কাশ্মীরে সীমান্তে কৃষ্ণঘাঁটি সেক্টরে পাকিস্তানি সেনাদের গুলিতে রবিরঞ্জন কুমার সিং (৩৬) নামে ভারতীয় এক সেনা নিহত হয়। বিহার রাজ্যের বাসিন্দা নিহত ওই জওয়ান সেনাবাহিনীর নায়েক পদে কর্মরত ছিলেন।

এদিকে, ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের বিষয়টি আন্তর্জাতিক আদালতে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে পাকিস্তান।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এআরওয়াই নিউজ চ্যানেলকে বলেন, “ন্যায়বিচারের জন্য আমরা কাশ্মীরের বিষয়টি আন্তর্জাতিক আদালতে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।”

সমস্ত আইনি সম্ভাবনা খতিয়ে দেখার পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ‌নেয়া হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত ৫ আগস্ট নরেন্দ্র মোদির সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে দিয়েছে। একই সঙ্গে জম্মু-কাশ্মীরকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করা হয়েছে। ভারতের এ পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে ইসলামাবাদ।

এর অংশ হিসেবে ভারতের সঙ্গে কূটনতিক সম্পর্ক কমিয়ে দিয়েছে পাকিস্তান। প্রতিবেশী দেশটির সঙ্গে বাণিজ্য ও সাংস্কৃতিক যোগাযোগসহ সব ধরনের লেনদেন স্থগিত করেছে পাক সরকার।

আরপি

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও