কাশ্মীর নিয়ে ট্রাম্পকে ৩০ মিনিট নালিস মোদির

ঢাকা, শনিবার, ৯ নভেম্বর ২০১৯ | ২৪ কার্তিক ১৪২৬

কাশ্মীর নিয়ে ট্রাম্পকে ৩০ মিনিট নালিস মোদির

পরিবর্তন ডেস্ক ১০:২১ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০১৯

কাশ্মীর নিয়ে ট্রাম্পকে ৩০ মিনিট নালিস মোদির

জম্মু ও কাশ্মীর নিয়ে অব্যাহত উত্তেজনার মধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ইন্ডিয়া টুডে, এনডিটিভিসহ ভারতীয় মিডিয়ার দাবি, মোদি ফোন করে সোমবার প্রায় ৩০ মিনিট কথা বলেছেন। দু’জনের আলাপনের বেশিরভাগ জুড়ে ছিল কাশ্মীর ইস্যু।

নাম উল্লেখ না করলেও নরেন্দ্র মোদি সরাসরি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ওপর তোপ দাগেন। অভিযোগ করেন, আঞ্চলিক ‘কতিপয় নেতা’ (ইমরান খান) ভারতের বিরুদ্ধে উগ্রতাকে তাদের বক্তব্যের মাধ্যমে উস্কে দিচ্ছেন। এর ফলে এই অঞ্চলে শান্তি বিঘ্নিত হচ্ছে।

কাশ্মীর সংকট ছাড়াও মোদি ট্রাম্পের সঙ্গে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয়ে আলাপ করেছেন বলে ভারতের সংবাদমাধ্যম দাবি করেছে।

পরে দু’নেতার ফোনালাপের বিষয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ের বিবৃতিতে বলা হয়েছে, আলোচনা ‘উষ্ণ’ এবং ‘আন্তরিকতাপূর্ণ’ হয়েছে।

সম্প্রতি সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে ভারত তাদের নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে। সেখানে রীতিমতো যুদ্ধাবস্থা তৈরি করেছে।

এই সংকট নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভারতের বিরুদ্ধে পাকিস্তান বক্তব্য দেয়ার পরই নরেন্দ্র মোদি এই টেলিফোন করলেন।

তিনি সীমান্ত পার হয়ে সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করে কাশ্মীরে শান্তি প্রতিষ্ঠার জন্যই ৩৭০ অনুচ্ছেদ বাতিল করেছেন বলে ট্রাম্পকে বোঝানোর চেষ্টা করেন।

এর আগে অবশ্য গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ফোন করে কাশ্মীর সংকট সমাধানে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার তাগিদ দেন।

পরে হোয়াইটহাউস জানায়, ট্রাম্প ফোন করে ইমরান খানকে আঞ্চলিক শান্তির পরিবেশ উন্নয়নে আলোচনার পরামর্শ দিয়েছেন।

এইচআর

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও