‘কাশ্মীর থেকে নজর ঘোরাতে পরমাণু যুদ্ধে নামতে পারে ভারত’

ঢাকা, ১৭ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

‘কাশ্মীর থেকে নজর ঘোরাতে পরমাণু যুদ্ধে নামতে পারে ভারত’

পরিবর্তন ডেস্ক ৭:০০ অপরাহ্ণ, আগস্ট ১৮, ২০১৯

‘কাশ্মীর থেকে নজর ঘোরাতে পরমাণু যুদ্ধে নামতে পারে ভারত’

কাশ্মীর থেকে বিশ্বকে নজর ঘোরাতে ভারত এবার পরমাণু যুদ্ধে নামতে পারে বলে অভিযোগ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

দেশটির আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, তার টুইটে ভারতের সম্ভাব্য পরমাণু যুদ্ধ নিয়ে বিশ্বকে সতর্ক হতে বললেন ইমরান খান। তার ধারণা, কাশ্মীর থেকে গোটা বিশ্বের নজর ঘোরাতেই ভারত ওই পরমাণু যুদ্ধ বাধিয়ে দিতে পারে।

একের পর এক টুইটে ইমরান খান লিখেছেন, ‘ভারতের পরমাণু অস্ত্রভাঁড়ার থেকে অন্য দেশগুলো কতটা নিরাপদ, এবার গুরুত্ব দিয়ে তা ভাবা উচিত গোটা বিশ্বের। কারণ, এটা এমন একটা বিষয়, যার প্রভাব শুধুই এই অঞ্চলেই নয়, পড়বে গোটা বিশ্বে।’

শনিবারই ইসলামাবাদের পক্ষে জানানো হয়, ভারতের দিক থেকে যেকোনও পরমাণু হামলার জন্য ‘পুরোপুরি প্রস্তুত’ রয়েছে পাকিস্তান।

৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর কাশ্মীরের পরিস্থিতি নিয়ে শনিবার ইমরান সরকারের শীর্ষ স্তরের মন্ত্রী, অফিসার ও উচ্চপদস্থ সেনাকর্তাদের একটি গুরুত্বপূর্ণ বৈঠক হয়।

তার পরেই যৌথ সাংবাদিক সম্মেলন করেন পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি ও সেনবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর।

সেখানে গফুর বলেন, ‘এই ব্যাপারে আমাদের সন্দেহটা হালে খুবই জোরালো হয়েছে যে, কাশ্মীর থেকে গোটা বিশ্বের নজর ঘোরাতে বড়সড় পরমাণু হামলা চালাতে পারে ভারত। তবে তার জন্য আমরা পুরোদস্তুর তৈরি রয়েছি।’

তিনি জানান, ভারত জোর করেই যুদ্ধ বাধিয়ে দিতে পারে। সেই আশঙ্কার কথা মাথায় রেখেই কাশ্মীরে নিয়ন্ত্রণরেখায় প্রচুর সেনা মোতায়েন করেছে পাকিস্তান।

পাক পররাষ্ট্রমন্ত্রী কুরেশি জানান, কাশ্মীর পরিস্থিতির উপর কড়া নজর রাখতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে পররাষ্ট্র মন্ত্রণালয়কে বিশেষ কাশ্মীর সেল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘কাশ্মীর পরিস্থিতি সম্পর্কে গোটা বিশ্বকে অবগত করতে যে সব দেশে পাক দূতাবাস রয়েছে, তার প্রত্যেকটিতেই জনাকয়েক বিশেষ দূত নিয়োগ করা হবে।’

এসবি

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও