কাশ্মীর নিয়ে ইমরানের সঙ্গে ট্রাম্পের ফোনালাপ

ঢাকা, ১৬ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

কাশ্মীর নিয়ে ইমরানের সঙ্গে ট্রাম্পের ফোনালাপ

পরিবর্তন ডেস্ক ৬:১১ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০১৯

কাশ্মীর নিয়ে ইমরানের সঙ্গে ট্রাম্পের ফোনালাপ

কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে পাকিস্তানের উদ্বেগের কারণ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে জানিয়েছেন ইমরান খান।

ট্রাম্প বিষয়টি নিয়ে ধারাবাহিক ভাবে ইমরান খানের সঙ্গে কথা বলার প্রতিশ্রুতিও দিয়েছেন।

ভারতের আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়, শুক্রবার নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠকের আগে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে পাক প্রধানমন্ত্রীর কথোপকথনের ঘটনাটিকে এই ভাবেই ব্যাখ্যা করল ইসলামাবাদ।

পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির বক্তব্য, কাশ্মীর সমস্যা নিয়ে ট্রাম্পের ‘আস্থা অর্জন’ করতে সক্ষম হয়েছে ইসলামাবাদ। এখানেই শেষ নয়, এই ঘটনাকে কূটনৈতিক জয়ও বলছেন তারা।

জম্মু ও কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ রদের সিদ্ধান্তের বিরুদ্ধে জাতিসংঘে দরবার করেছিল পাকিস্তান।

নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠকের জন্য আবেদন জানায় চিনও। সেই আবেদনের ভিত্তিতেই শুক্রবার ভারতীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটার দিকে নিরাপত্তা পরিষদের বৈঠকে বসে নিউইয়র্কে জাতিসংঘের দফতরে।

হোয়াইট হাউস সূত্রে খবর, শুক্রবারের বৈঠকের আগে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনে কাশ্মীর নিয়ে কথা হয় পাক প্রধানমন্ত্রী ইমরান খানের।

হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি হোগান গিদলে একটি বিবৃতিতে পরিষ্কার জানিয়েছেন, ট্রাম্প ইমরানকে বলেছেন, উত্তেজনা প্রশমনে দ্বি-পাক্ষিক আলোচনা অত্যন্ত জরুরি। কথাবার্তা ছাড়া কাশ্মীর জট খোলা সম্ভব নয়। আমেরিকা-পাকিস্তানের সম্পর্কের উন্নতি নিয়েও কথা হয়েছে।

জাতিসংঘে রাশিয়ার প্রতিনিধি দিমিত্রি পোলানস্কিও আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে একই কথা বলেছিলেন গত দিন আলোচনা শুরুর আগে। তার বক্তব্য ছিল, ভারত-পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় থাকুক, স্থিতাবস্থা ফিরে আসুক দ্রুত।

এসবি

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও