কাশ্মীরে সোমবার খুলবে স্কুল-কলেজ, ধাপে ধাপে উঠবে নিষেধাজ্ঞা

ঢাকা, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ | 2 0 1

কাশ্মীরে সোমবার খুলবে স্কুল-কলেজ, ধাপে ধাপে উঠবে নিষেধাজ্ঞা

পরিবর্তন  ডেস্ক ১১:৪৭ পূর্বাহ্ণ, আগস্ট ১৭, ২০১৯

কাশ্মীরে সোমবার খুলবে স্কুল-কলেজ, ধাপে ধাপে উঠবে নিষেধাজ্ঞা

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বন্ধ স্কুল-কলেজ সোমবার থেকে খুলে দেওয়ার কথা জানিয়েছে প্রশাসন। ঈদ ও স্বাধীনতা দিবসে বড়সড় বিক্ষোভ না হওয়ায় ধাপে ধাপে তুলে নেওয়া হচ্ছে অন্যান্য নিষেধাজ্ঞাও।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে রাজ্যের মুখ্যসচিব বিভিআর সুব্রহ্মণ্যম এ কথা জানিয়েছেন।

টেলিফোন সেবা বন্ধ নিয়ে প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘জঙ্গি’দের কাছে মোবাইলের ভূমিকা গুরুত্বপূর্ণ। সব দিক খতিয়ে দেখে পর্যায়ক্রমে ওই পরিষেবা ফেরানো হবে।

কাশ্মীরের নেতাদের হেফাজতে রাখা নিয়ে প্রশ্নের উত্তরে তিনি জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতির দিকে নজর রেখেই সিদ্ধান্ত নেওয়া হবে। তবে এখনই রাজনৈতিক বন্দিদের মুক্তির প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে না।

কারফিউ জারির বিষয়ে মুখ্যসচিব বলেন, সম্প্রতি গোয়েন্দারা খবর পান, ‘জঙ্গি’ সংগঠনগুলি কাশ্মীরে হামলার ছক কষছে। তা রুখতেই কারফিউ জারি করা হয়।

প্রসঙ্গত, ভা্রতের সংসদে ৩৭০ ধারা বাতিলের আগে থেকেই উপত্যকা ছেয়ে ফেলা হয় নিরাপত্তা বাহিনীতে। জারি হয় কারফিউ। সেইসঙ্গে বন্ধ করে দেওয়া হয় সব ধরনের যোগাযোগ। গ্রেফতার ও গৃহবন্দি করা হয় রাজনৈতিক নেতাদের। গতকালও কংগ্রেস নেতা গুলাম আহমেদ মিরকে গৃহবন্দি করা হয়েছে।

এদিকে, কাশ্মীর ইস্যুতে গতকাল জাতিসংঘের নিরাপত্তা পরিষদ রুদ্ধদ্বার বৈঠক করেছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তার আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কাশ্মীর ইস্যুতে কথা বলেছেন।

আরপি

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও