জম্মুতে সরল নিষেধাজ্ঞা, কাশ্মীরে থাকবে ‘আরও কিছুদিন’

ঢাকা, ১৮ আগস্ট, ২০১৯ | 2 0 1

জম্মুতে সরল নিষেধাজ্ঞা, কাশ্মীরে থাকবে ‘আরও কিছুদিন’

পরিবর্তন ডেস্ক ৪:১৬ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০১৯

জম্মুতে সরল নিষেধাজ্ঞা, কাশ্মীরে থাকবে ‘আরও কিছুদিন’

জম্মুতে ভারতীয় সরকার কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞাগুলি পুরোপুরি সরিয়ে নেওয়া হয়েছে। সেখানকার পুলিশ কর্মকর্তা মুনির খান এর বরাত দিয়ে বুধবার এনডিটিভির খবরে বলা হয়, কাশ্মীরে আরও কিছু সময়ের জন্য" কারফিউসহ অন্যান্য কড়া বিধিনিষেধ অব্যাহত থাকবে।

ওই পুলিশ কর্মকর্তার দাবি, জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যেই আছে। থমথমে পরিস্থিতিতেও উপত্যকায় বড় কোনও ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ক্রমে এই নিষেধাজ্ঞাগুলি সরিয়ে নেওয়ার কথা বলার ঠিক একদিন পরেই নিষেধাজ্ঞা শিথিল করা হলো।

গত ৪ অগাস্ট থেকেই কড়া নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়েছে জম্মু ও কাশ্মীরকে। এর একদিন পর জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপির সরকার।

 

শ্রীনগরে এক সাংবাদিক সম্মেলনে জম্মু ও কাশ্মীর পুলিশের অধিকর্তা মুনির খান বলেন, ‘জম্মুতে আরোপিত নিষেধাজ্ঞাগুলি পুরোপুরি সরিয়ে দেওয়া হয়েছে। তবে কাশ্মীরের কিছু জায়গায় এখনও কিছু সময়ের জন্য নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে’।

তিনি জানান, প্যালেটের ঘায়ে আক্রান্ত কয়েকজনের এই মুহূর্তে চিকিৎসা চলছে।

‘এই মুহুর্তের মূল লক্ষ্য হলো রাজ্য জুড়ে শান্তিপূর্ণভাবে স্বাধীনতা দিবস উদযাপন নিশ্চিত করা,’ বলেন ওই পুলিশ কর্মকর্তা।

ভূসর্গ কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর এর দুই প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ এবং মেহবুবা মুফতি সহ প্রায় ৪০০ জন রাজনৈতিক নেতাকে গ্রেফতার করা হয়।

৫০,০০০-এরও বেশি নিরাপত্তা রক্ষী জম্মু ও কাশ্মীরের রাস্তায় প্রহরারত রয়েছেন এবং ফোন পরিষেবা এবং ইন্টারনেট এখনও বন্ধ রয়েছে।

এআরই/এএসটি

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও