পাকিস্তানকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান ভারতের

ঢাকা, ৭ আগস্ট, ২০১৯ | 2 0 1

পাকিস্তানকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান ভারতের

পরিবর্তন ডেস্ক ১:৪৪ অপরাহ্ণ, আগস্ট ০৮, ২০১৯

পাকিস্তানকে সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান ভারতের

কাশ্মীর ইস্যুতে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক হ্রাস করার যে সিদ্ধান্ত পাকিস্তান নিয়েছে তা পুনর্বিবেচনা করতে ইসলামাবাদের প্রতি আহ্বান জানিয়েছে নয়াদিল্লি।

পাকিস্তানি গণমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, পাকিস্তান যে পদক্ষেপ নিয়েছে তাতে ভারত ‘দুঃখিত’ এবং নয়াদিল্লি চায় ইসলামাবাদ এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে যাতে কূটনৈতিক যোগাযোগ বহাল থাকে।

প্রসঙ্গত, গতকাল পাকিস্তান ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক সীমিতকরণের সিদ্ধান্ত নেয়। এ ছাড়া ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় দূত বহিষ্কার এবং নয়াদিল্লিতে নতুন দূত না পাঠানোর সিদ্ধান্ত নেয় দেশটি। সেইসঙ্গে কাশ্মীর ইস্যুকে জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক ফোরামে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়।

পাক গণমাধ্যম জানিয়েছে, জাতীয় নিরাপত্তা কমিটির মিটিংয়ে ওই সিদ্ধান্ত নেওয়া হয়। যেখানে সভাপতিত্ব করেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। সেইসঙ্গে উপস্থিত ছিলেন দেশের গুরুত্বপূর্ণ আমলা ও সেনা কর্মকর্তারা।

উল্লেখ্য, গত সোমবার ভারতের রাজ্যসভায় জম্মু-কাশ্মীর রাজ্যকে দেওয়া বিশেষ মর্যাদা সংক্রান্ত সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে ভারত। পর দিন মঙ্গলবার তা দেশটির লোকসভায় পাস হয়।

ওই ধারা বাতিলের ফলে জম্মু-কাশ্মীর রাজ্যের মর্যাদা হারায়। ফলে জম্মু-কাশ্মীর ভাগ হয়ে জম্মু-কাশ্মীর ও লাদাখ নামে দুটি আলাদা অঞ্চলে পরিণত হয়েছে, যা নিয়ন্ত্রিত হবে ভারতের কেন্দ্রীয় সরকারের মাধ্যমে। তবে সরকারের পক্ষ থেকে দুটি অঞ্চলের জন্য দুইজন প্রতিনিধি থাকবেন।

আরপি

 

পরিবর্তন বিশেষ: আরও পড়ুন

আরও