পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেফতার

ঢাকা, বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর ২০১৯ | ২০ অগ্রহায়ণ ১৪২৬

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেফতার

পরিবর্তন ডেস্ক ৫:৩৮ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০১৯

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী আব্বাসি গ্রেফতার

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী শহিদ খাকন আব্বাসিকে গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার লাহোরে এক সংবাদ সম্মেলনে যাওয়ার পথে তাকে গ্রেফতার করে দুর্নীতিবিরোধী সংস্থা জাতীয় জবাবদিহি ব্যুরো (ন্যাব)।

পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-নওয়াজ) দ্বিতীয় শীর্ষ ব্যক্তি হিসেবে তিনি গ্রেফতার হলেন বলে খবর দিয়েছে ডন ও দ্য এক্সপ্রেস ট্রিবিউন।

পরে ন্যাব এক বিবৃতিতে দেশটির কয়েকশ’ বিলিয়ন ডলারের তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কেনায় দুর্নীতির দায়ে শহিদ খাকন আব্বাসিকে গ্রেফতারের কথা জানিয়েছে।

এর আগে দলটির শীর্ষনেতা ও সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকেও দুর্নীতির একটি মামলায় গ্রেফতার করা হয়। বর্তমানে তিনি কারাবন্দি।

২০১৮ সালে ন্যাব নওয়াজ শরীফ ও আব্বাসির দুর্নীতি তদন্ত শুরু করে। ক্ষমতার অপব্যবহার করে একটি কোম্পানিকে তারা এলএনজি কিনতে সহায়তা করেন বলে অভিযোগ রয়েছে।

আইন লঙ্ঘন করে ওই কোম্পানিকে ১৫ বছরের জন্য এলএনজি গ্যাস আমদানির অনুমতি দেন তারা।

লাহোরে পাকিস্তান মুসলিম লীগের (নওয়াজ) কার্যালয়ে দলটির প্রধান শাহবাজ শরীফের সঙ্গে আব্বাসির সংবাদ সম্মেলনে অংশ নেয়ার কথা ছিল।

পথে লাহোর টোল প্লাজার কাছে ন্যাবের ১২ সদস্য তাকে গ্রেফতার করেন। অবশ্য আজই সকাল ১০টায় আব্বাসিকে ন্যাব কার্যালয়ে তলব করা হয়েছিল। কিন্তু, তিনি সেটি এড়িয়ে সংবাদ সম্মেলন করতে যাচ্ছিলেন।

মুসলিম লীগের মুখপাত্র মারিয়াম আরঙ্গজেব এই গ্রেফতারের নিন্দা জানিয়েছেন। তিনি অভিযোগ করেন, কোনো ধরনের গ্রেফতারি পরোয়ানা ছাড়াই শহিদ খাকন আব্বাসিকে গ্রেফতার করা হয়েছে।

মারিয়াম অবশ্য এও বলেন, ইমরান খানের নেতৃত্বাধীন ফেডারেল সরকারের কাছ থেকে আব্বাসিকে গ্রেফতার প্রত্যাশিতই ছিল।

যদিও পরে ন্যাব আব্বাসিকে গ্রেফতারের পরোয়ারা সংবাদমাধ্যমকে দিয়েছে।

আইএম

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও