কুলভূষণকে নিয়ে যা বললেন ইমরান খান

ঢাকা, বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর ২০১৯ | ২০ অগ্রহায়ণ ১৪২৬

কুলভূষণকে নিয়ে যা বললেন ইমরান খান

পরিবর্তন ডেস্ক ৩:০৬ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০১৯

কুলভূষণকে নিয়ে যা বললেন ইমরান খান

পাকিস্তানে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ভারতীয় গুপ্তচর কুলভূষণ যাদবকে আন্তর্জাতিক আদালত ভারতের কাছে হস্তান্তর করতে বলেনি বলে মন্তব্য করেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। আইন অনুযায়ী তার বিচার চলবে বলেও জানিয়েছেন তিনি।

গতকাল বুধবার হেগের আন্তর্জাতিক আদালত পাকিস্তানকে কুলভূষণের মৃত্যুদণ্ড পুনর্বিচেনার নির্দেশ দিয়েছে। সেইসঙ্গে তার সঙ্গে কারাগারে ভারতীয় কূটনীতিকদের দেখা করার অনুমতি দেওয়ার নির্দেশ দিয়েছে জাতিসংঘের ওই আদালত।

ভারত একে কূটনৈতিক বিজয় হিসেবে দেখছে বলে দেশটির গণমাধ্যমগুলোতে বলা হচ্ছে।

এমন প্রেক্ষাপটে পাক প্রধানমন্ত্রী টুইটারে লিখেছেন, ‘আন্তর্জাতিক আদালত বেকসুর খালাস ঘোষণা করেনি, ছেড়ে দিতে বা ভারতের হাতে তুলে দিতেও বলেনি কুলভূষণ যাদবকে। এই রায়ের প্রশংসা করছি।’

তিনি বলেছেন, ভারতীয় নৌবাহিনীর অবসরপ্রাপ্ত অফিসার কুলভূষণ পাকিস্তানি নাগরিকদের বিরুদ্ধে কাজ করার জন্য অপরাধী। আইন অনুসারেই পাকিস্তান তার ব্যাপারে সামনের দিকে অগ্রসর হবে।

গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসবাদী কার্যকলাপের অভিযোগে পাক নিরাপত্তা বাহিনা ২০১৬ সালে গ্রেফতার করে কুলভূষণকে। তার পর ২০১৭ সালের এপ্রিলে পাকিস্তানের সামরিক আদালত কুলভূষণকে মৃত্যদণ্ড দেয়।

২০১৭ সালের ৮ মে ভারত কুলভূষণ কাণ্ড নিয়ে দ্য হেগের আন্তর্জাতিক ন্যায় আদালতের দ্বারস্থ হয়। এর পর বিচার না হওয়া পর্যন্ত মৃত্যুদণ্ড স্থগিত করে জাতিসংঘের ওই আদালত।

কুলভূষণের মৃত্যুদণ্ডের রায় বহাল থাকবে কি না তা নিয়ে গতকাল বুধবার হেগের আদালতে শুনানি হয়। সেখানে পাক সামরিক আদালতের দেওয়া মৃত্যুদণ্ডের আদেশ পুনর্বিবেচনা করতে পাকিস্তানকে নির্দেশ দেওয়া হয়। সেই রায় পুনর্বিবেচনার আগ পর্যন্ত মৃত্যুদণ্ড স্থগিত থাকবে। পাশাপাশি ভারতীয় কূটনীতিকদের যাদবের সঙ্গে দেখা করতে দেওয়ারও নির্দেশ দিয়েছে দ্য হেগের আদালত।

আরপি

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও