পশ্চিমবঙ্গের নাম ‘বাংলা’ প্রস্তাব বাতিল

ঢাকা, ১৩ জুলাই, ২০১৯ | 2 0 1

পশ্চিমবঙ্গের নাম ‘বাংলা’ প্রস্তাব বাতিল

পরিবর্তন ডেস্ক ৭:৩৬ অপরাহ্ণ, জুলাই ০৩, ২০১৯

পশ্চিমবঙ্গের নাম ‘বাংলা’ প্রস্তাব বাতিল

পশ্চিমবঙ্গের নাম বদলে 'বাংলা' করা যাবে না বলে বুধবার জানিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। কেন্দ্র জানিয়েছে কোনও রাজ্যের নাম বদলাতে গেলে সংবিধানে সংশোধনী আনা দরকার। তা না হলে নাম বদলানো সম্ভব নয়।

২০১৮-র ২৬ জুলাই রাজ্য বিধানসভায় পশ্চিমবঙ্গের নাম বদলে বাংলা করার প্রস্তাব পাস হয়েছিল। চূড়ান্ত অনুমোদনের জন্য এই প্রস্তাব কেন্দ্রীয় স্বরাষ্ট্র মান্ত্রণালয়ে পাঠানো হয়।

ভারতীয় সংবাদমাধ্যম ওয়ান ইন্ডিয়া ডট কম জানায়, পশ্চিমবঙ্গের নাম বদলে বাংলা করার প্রস্তাব দেওয়া হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের পক্ষ থেকে। কিন্তু বুধবার লোকসভা অধিবেশনে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের সেই প্রস্তাব খারিজ করে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

২০১৬ সালে দ্বিতীয়বার ক্ষমতায় এসেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গের নাম বাংলা করার প্রস্তাব দিয়েছিলেন। তা বিধানসভায় পাস করার পর গিয়েছিল তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের কাছে। তিনি বিষয়টি নিয়ে আশ্বাস দিয়েছিলেন। কিন্তু মোদি সরকার দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর পত্রপাঠ তা বাতিল করে দিল।

তখন রাজ্যের নাম বাংলায় 'বাংলা', ইংরেজিতে 'বেঙ্গল' এবং হিন্দিতে 'বঙ্গাল' করার প্রস্তাব দেওয়া হয়। কিন্তু বাংলা, হিন্দী, ইংরেজি সব ভাষাতেই এক নামের পক্ষে মতামত দেয় কেন্দ্রীয় সরকার। তিনটে নাম বদলে যে কোনও একটা নাম চূড়ান্ত করে নতুন করে প্রস্তাব পাঠাতে বলে কেন্দ্র।

সেই মোতাবেক রাজ্য মন্ত্রিসভায় আবার পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন প্রস্তাব গৃহীত হয়। এবং সব ভাষাতেই রাজ্যের নাম 'বাংলা' রাখার প্রস্তাব করা হয়।

তিনটি নাম নয়, শুধু 'বাংলা' নাম রাখারই প্রস্তাব স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে পাঠানো হয়। পশ্চিমবঙ্গের বাংলা নামের সেই বিল দীর্ঘ সময় পড়ে থাকার পরে কেন্দ্রীয় সরকার তা সম্পূর্ণ খারিজ করে দিল বুধবার।

পূর্বের বাম সরকারও 'বাংলা' নাম রাখার প্রস্তাব পাঠিয়েছিল। তখনও সিদ্ধান্তে সম্মতি দেয়নি তৎকালীন কেন্দ্রীয় সরকার। এবারও সেই একই ঘটনার পুনরাবৃত্তি হল।

এমআর/এসবি

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও