খোলামেলা পোশাকে ইমামবাড়ায় নয়: প্রশাসন

ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯ | ৪ কার্তিক ১৪২৬

খোলামেলা পোশাকে ইমামবাড়ায় নয়: প্রশাসন

পরিবর্তন ডেস্ক ৩:৫৫ অপরাহ্ণ, জুন ৩০, ২০১৯

খোলামেলা পোশাকে ইমামবাড়ায় নয়: প্রশাসন

ভারতের উত্তরপ্রদেশের লাখনৌ বেড়াতে যাওয়ার পরিকল্পনা করছেন? তাহলে পোশাক সম্পর্কে সচেতন হোন। কারণ সেখানকার ইমামবাড়া মসজিদে খোলামেলা পোশাক পরে প্রবেশ করতে পারবেন না। এমনই নির্দেশনা জারি করেছেন লাখনৌ জেলা প্রশাসক।

বিজ্ঞপ্তিতে নির্দিষ্ট করে বলা হয়েছে, মিনি স্কার্ট বা খোলামেলা টপ পরে বড় ইমামবাড়া বা ছোট ইমামবাড়া মসজিদে প্রবেশ করা যাবে না। কোনো ধর্মীয় সংগঠন নয়, খোদ জেলা প্রশাসনের এমন ফতোয়া বিতর্কের জন্ম দিয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

আনন্দবাজার বলছে, উত্তরপ্রদেশের লাখনৌয়ের অন্যতম দর্শনীয় স্থান বড় ইমামবাড়া ও ছোট ইমামবাড়া। কিন্তু এই দুই দর্শনীয় স্থানেই এখন থেকে আর খোলামেলা পোশাক পরে ভিতরে প্রবেশ করা যাবে না।

খবরে বলা হয়েছে, সম্প্রতি শিয়া সম্প্রদায়ের মৌলভীদের সঙ্গে একটি বৈঠক হয় জেলা প্রশাসনের। ওই বৈঠকের পরই জেলা প্রশাসক কুশলরাজ শর্মা বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেন, ‘ঐতিহাসিক এই ভবনে শর্ট স্কার্ট বা শরীর দেখা যায় এমন কোনো পোশাক পরে ভিতরে প্রবেশ করা যাবে না। শরীর ঢাকা থাকবে, এমন পোশাক পরেই ভিতরে ঢুকতে হবে দর্শনার্থীদের।

জেলা প্রশাসনের ব্যাখ্যা, প্রায় দুই শতাব্দীর প্রাচীন এই মসজিদের পবিত্রতার কথা মাথায় রেখেই এমন বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। নিষিদ্ধ করা হয়েছে ফটোগ্রাফি এবং ভিডিওগ্রাফি।

আরপি

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও