জাকির নায়েককে ধরতে ইন্টারপোলের দ্বারস্থ ভারত

ঢাকা, ১৬ জুন, ২০১৯ | 2 0 1

জাকির নায়েককে ধরতে ইন্টারপোলের দ্বারস্থ ভারত

পরিবর্তন ডেস্ক ১০:১৭ অপরাহ্ণ, জুন ১০, ২০১৯

জাকির নায়েককে ধরতে ইন্টারপোলের দ্বারস্থ ভারত

জনপ্রিয় মুসলিম বক্তা ড. জাকির নায়েককে মালয়েশিয়া থেকে ভারতের কাছে হস্তান্তরের জন্য ইন্টারপোলের সহায়তা চাইবে দেশটির এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

ভারতীয় এই বক্তার বিরুদ্ধে অর্থ পাচারের অভিযোগ এনেছে ভারতীয় কর্তৃপক্ষ।

ভারতীয় সংবাদমাধ্যম কলকাতা ২৪x৭ জানায়, ইডি কর্মকর্তারা এই ধর্ম প্রচারকের নামে ইন্টারপোলে রেড কর্নার নোটিস জারির জন্য আবেদন করতে চলেছেন।

ইতোমধ্যেই জাকিরের বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি। এরপর জাকির নায়েকের বিরুদ্ধে প্রসিকিউশন অভিযোগ দায়ের করা হয়েছে। তবে রেড কর্নার নোটিস জারি করার মতো পদক্ষেপ এখনও গ্রহণ করতে পারেনি ভারতীয় কর্তৃপক্ষ।

নানাবিধ অভিযোগে অভিযুক্ত জাকির নায়েককে ধরতে এবার আরও বড় পদক্ষেপ নিতে চলেছে ভারতের এই কেন্দ্রীয় সংস্থা। ইডি সূত্রে জানা গেছে, মুম্বাইয়ের বিশেষ আদালত খুব শিগগিরই জাকিরের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করতে চলেছে। যদিও মামলাটি চলতি মাসের ১৯ তারিখ পর্যন্ত মুলতবি করেছেন আদালত।

এই মুহূর্তে মালয়েশিয়াতে রয়েছেন ড. জাকির নায়েক। মালয়েশিয়া ইন্টারপোলের সদস্য রাষ্ট্র নয়। কিন্তু, ২০১০ সালে মালয়েশিয়ার সঙ্গে ভারতের বন্দি প্রত্যর্পণ চুক্তি স্বাক্ষরিত হয়। সেই ভরসাতেই জাকিরকে ভারতে ফেরানোর পরিকল্পনা করেছে ইডি।

অর্থ তছরুপের অভিযোগে ২০১৬ সালের ডিসেম্বর মাসে অনেকের বিরুদ্ধে মামলা দায়ের করে ইডি। মোট ১৯৩ কোটি ৬ লাখ টাকা পাচারের অভিযোগ উঠেছিল ওই সকল অভিযুক্তদের বিরুদ্ধে।

সেই তালিকায় জাকির নায়েকের নাম ছিল। কিন্তু, গত বৃহস্পতিবার ওই সকল অভিযুক্তদের বিরুদ্ধে প্রসিকিউশন অভিযোগ দায়ের করা হয়েছে। এতে জাকির নায়েককে যুক্ত করা হয়েছে। সেই অর্থে জাকিরের বিরুদ্ধে এটিই প্রথম প্রসিকিউশন অভিযোগ।

এমআর

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও