মোদিকে ফোন দিয়ে যা বললেন ইমরান

ঢাকা, ১৬ জুন, ২০১৯ | 2 0 1

মোদিকে ফোন দিয়ে যা বললেন ইমরান

পরিবর্তন ডেস্ক ৭:৪৭ অপরাহ্ণ, মে ২৬, ২০১৯

মোদিকে ফোন দিয়ে যা বললেন ইমরান

লোকসভা নির্বাচনে বিজেপির ভূমিধস বিজয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করে অভিনন্দন জানিয়েছেন চিরবৈরি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

রোববার তারা পরস্পরের সঙ্গে টেলিফোনে আলাপ করেন বলে দু’দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় বার্তাসংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছে।

গত ২৩ মে সাত ধাপে হওয়া লোকসভা নির্বাচনে ফলাফল দেয়া হয়। এতে ৫৪২টির মধ্যে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিও ৩৫৩ আসনে জয় পায়।

এর ফলে টানা দ্বিতীয় মেয়াদে বিজেপি ভারতের শাসনভার নিতে যাচ্ছে। আগামী ৩০ মে নতুন সরকারের শপথ হতে পারে।

ফলাফলের দিনই পাকিস্তানের প্রধানমন্ত্রী টুইট করে নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানান। একই সঙ্গে তিনি দক্ষিণ এশিয়ার শান্তি, সমৃদ্ধি ও উন্নতিতে মোদির সঙ্গে কাজ করার জন্য উন্মুখ হয়ে আছেন বলে জানান।

এরপর রোববার ইমরান খান সরাসরি ফোনে কথা বলেন নরেন্দ্র মোদির সঙ্গে। এ সময় তিনি ফের হিন্দুত্ববাদী ভারতের শাসনভার নেয়ায় মোদি এবং তার দল বিজেপিকে অভিনন্দন জানান।

পাক পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে দাবি করেছে, প্রধানমন্ত্রী ইমরান খান নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলে লোকসভা নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের জন্য অভিনন্দন জানান।

এতে বলা হয়, পাক প্রধানমন্ত্রী দু’দেশের জনগণের ভাল হয় এমন বিষয়ে একসঙ্গে কাজ করার বিষয়ে তার ইচ্ছের কথা ব্যক্ত করেছেন।

চলতি বছরের ফেব্রুয়ারিতে কাশ্মীরের পুলওয়ামায় হামলায় ৪১ ভারতীয় সৈন্য নিহত হয়। পরে পাক ভূখণ্ডে ভারত সার্জিক্যাল স্ট্রাইকের দাবি করে। ওই সময় বিমান ভূপাতিত করে ভারতীয় পাইলটকে বন্দি নিয়ে দু’দেশের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

এমন প্রেক্ষাপটে ইমরান খান ফোন দিয়ে নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলেছেন বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ও দাবি করেছে, ‘দু’নেতা দারিদ্র্যতার বিরুদ্ধে লড়াইয়ের বিষয়ে আলোচনা করেছেন।’

ভারতের বিবৃতিতে আরও বলা হয়, ‘পাক প্রধানমন্ত্রীকে নরেন্দ্র মোদি জোর দিয়ে বুঝিয়ে দিয়েছেন- এই অঞ্চলের শান্তি, অগ্রগতি ও উন্নতিতে সহযোগিতা বৃদ্ধির জন্য বিশ্বাস তৈরি করা এবং সহিংসতা ও সন্ত্রাসমুক্ত পরিবেশ অপরিহার্য ছিল।’

আইএম

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও