পদত্যাগের প্রস্তাব রাহুলের, বাধ সাধলেন তরুণ নেতারা

ঢাকা, বুধবার, ১৯ জুন ২০১৯ | ৪ আষাঢ় ১৪২৬

পদত্যাগের প্রস্তাব রাহুলের, বাধ সাধলেন তরুণ নেতারা

পরিবর্তন ডেস্ক ২:৩৩ অপরাহ্ণ, মে ২৫, ২০১৯

পদত্যাগের প্রস্তাব রাহুলের, বাধ সাধলেন তরুণ নেতারা

ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতির পদ থেকে রাহুল গান্ধীর পদত্যাগের প্রস্তাবে সায় দিলো না দলের ওয়ার্কিং কমিটি। আজ শনিবার দিল্লিতে দলের ওয়ার্কিং কমিটির বৈঠক হয়।

বৈঠকে সাবেক সভাপতি ও রাহুলের মা সোনিয়া গান্ধী, বোন প্রিয়াঙ্কা গান্ধী, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহ-সহ দলের শীর্ষ নেতৃত্ব উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্রের বরাত দিয়ে আনন্দবাজার বলছে, সপ্তদশ লোকসভা নির্বাচনে দলের ভরাডুবির জন্য নিজের দায় স্বীকার করে নিয়ে বৈঠকে সকলের কাছে পদত্যাগের ইচ্ছা প্রকাশ করেন রাহুল। কিন্তু তার সেই ইচ্ছাকে সরাসরি খারিজ করে দেন দলের সামনের সারির নেতারা।

যদিও কংগ্রেস মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা দাবি করেছেন, রাহুল গান্ধী পদত্যাগ করেননি। এবং কংগ্রেস ওয়ার্কিং কমিটির পক্ষ থেকেও এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা এখনও করা হয়নি।

প্রসঙ্গত, ২০১৪-র লোকসভা নির্বাচনে কংগ্রেস পেয়েছিল ৪৪টি আসন। গত বারের তুলনায় এবার টেনেটুনে আরও ৮টি আসন বাড়াতে পেরেছে তারা। দেশ জুড়ে যে মোদিবিরোধী ঝড় তুলতে চেয়েছিলেন রাহুল, সেই প্রচেষ্টা থমকে গেছে মোদি-অমিত শাহের কৌশলে। আগের বারের তুলনায় আরও ২৩টি আসন বাড়িয়ে বিপুল জয় নিয়ে এসেছে বিজেপি। মোদি ম্যাজিকের কাছে পুরোপুরি ফ্লপ রাহুলের ‘চৈকিদার চোর হ্যায়’।

ভোটের ফল দেখার পরই দলের বিপর্যয়ের দায় নিজের ঘাড়ে নিয়েছেন রাহুল।

দলীয় সূত্রের খবর, তার পরই কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দিতে চেয়ছিলেন রাহুল গান্ধী। তাকে প্রশ্নও করা হয়েছিল, তা হলে কি এবার সভাপতির পদ ছাড়তে চলেছেন রাহুল? এ প্রসঙ্গে তিনি উত্তর দিয়েছিলেন, ‘ওয়ার্কিং কমিটি ও আমার ওপর বিষয়টা ছেড়ে দেওয়াই ভাল।’

রাহুলের এই উত্তরে জল্পনা বেড়েছে বই কমেনি। বিভিন্ন সূত্র থেকে এমনও খবর ছড়িয়েছে, এই ‘সিদ্ধান্ত’থেকে তাকে বিরত রাখতে না কি দলের নবীন নেতারা রাহুলকে বোঝানোর চেষ্টা করেন।

বিশেষজ্ঞরা বলেছেন, রাহুল ইস্তফা দেবেন কি না সেটা যেমন একটা গুরুত্বপূর্ণ বিষয়, দলের কাছে তেমনই গুরুত্বপূর্ণ এবারের ভোটে বিপর্যয়ের কারণ খোঁজার বিষয়টা।

আরপি
আরও পড়ুন...
নির্বাচনে ভরাডুবির পর কংগ্রেসে পদত্যাগের হিড়িক