নেতানিয়াহুর ‘বন্ধু’ মোদিসঙ্গ পেতে উন্মুখ ইমরান!

ঢাকা, রবিবার, ১৬ জুন ২০১৯ | ২ আষাঢ় ১৪২৬

নেতানিয়াহুর ‘বন্ধু’ মোদিসঙ্গ পেতে উন্মুখ ইমরান!

পরিবর্তন ডেস্ক ৭:১৩ অপরাহ্ণ, মে ২৩, ২০১৯

নেতানিয়াহুর ‘বন্ধু’ মোদিসঙ্গ পেতে উন্মুখ ইমরান!

ভারতের লোকসভা নির্বাচনে ভূমিধস জয় পেতে চলেছে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

৫৪৩ আসনের মধ্যে এককভাবেই সরকার গঠনের ২৭১টিরও বেশি আসনে এগিয়ে রয়েছে নরেন্দ্র মোদির দলটি। আর বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ ৩শ’র বেশি আসন পেতে যাচ্ছে।

বিপুল এই বিজয়ে বিশ্বনেতারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানাচ্ছেন। চিরশত্রু পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এক টুইটে বৃহস্পতিবার নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন।

আগে সমালোচনা করলেও এদিন তিনি লেখেন, ‘বিজেপি এবং তার জোটের বিজয়ে আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানাচ্ছি। দক্ষিণ এশিয়ার শান্তি, উন্নতি ও সমৃদ্ধির জন্য তার সঙ্গে কাজ করতে আমি উন্মুখ হয়ে আছি।’

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এক বার্তায় ভারতীয় প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন। পরে তিনি টেলিফোনেও মোদির সঙ্গে আলাপ করেছেন।

একইভাবে প্রতিবেশী নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা অলিও বিজেপিকে ফের ক্ষমতাসীন করায় প্রধানমন্ত্রী মোদিকে শুভেচ্ছা জানান।

এক টেলিগ্রাম বার্তায় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সাধারণ নির্বাচনে বিজেপির ‘প্রতাপশালী’ বিজয়ে নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন।

এক অভিনন্দন বার্তায় ইহুদি ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, ‘অন্তর থেকে অভিনন্দন আমার বন্ধু (নরেন্দ্র মোদি), বিশাল বিজয়ে! এই নির্বাচনের ফলাফল আপনার নেতৃত্বেরই আরেক স্বীকৃতি এবং বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশকে পরিচালনার পথ খুলে দিলো। দু’জনে আমাদের বন্ধুত্বকে আরও শক্তিশালী করব। ভারত এবং ইসরাইলের সম্পর্ক নতুন চূড়ায় পৌঁছবে।’

শ্রীলঙ্কান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে লোকসভা নির্বাচনে বিজেপির বিজয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন। তিনি ভবিষ্যতে দু’দেশের উষ্ণ এবং গঠনতান্ত্রিক সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য একসঙ্গে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

এ ছাড়া মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ শাহিদ ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানান।

আইএম