জরিপে ভারতে ফের ক্ষমতায় মোদি!

ঢাকা, ১৯ আগস্ট, ২০১৯ | 2 0 1

জরিপে ভারতে ফের ক্ষমতায় মোদি!

পরিবর্তন ডেস্ক ৮:৫৬ অপরাহ্ণ, মে ১৯, ২০১৯

জরিপে ভারতে ফের ক্ষমতায় মোদি!

ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। গত ১১ এপ্রিল থেকে শুরু হয়ে সপ্তম ধাপে রোববার ভোট শেষ হয়।

আগামী ২৩ মে থেকে আনুষ্ঠানিকভাবে এই নির্বাচনের ফলাফল পাওয়া যাবে। তবে তার আগেই বুথফেরত জরিপে এগিয়ে রয়েছে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ)।

রোববার শেষ ধাপের নির্বাচনের পর দেশটির সংবাদমাধ্যমগুলো এমনই আভাস দিয়েছে।

অবশ্য বুথফেরত জরিপের অনুমান যে সব সময় ঠিক হয়, তা নয়। ২০১৪ সালের জরিপের অনুমান সঠিক হলেও ২০০৯ সালের নির্বাচনে সঠিক অনুমান দাঁড় করাতে ব্যর্থ হয়েছিল জরিপ পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলো।

হিন্দুস্তান টাইমস খবর দিয়েছে, টাইমস নাও-ভিএমআর পরিচালিত বুথফেরত জরিপে দেখা গেছে, ৩০৬টি আসন নিয়ে সরকার গঠন করতে যাচ্ছে এনডিএ জোট।

কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ অ্যালায়েন্স (ইউপিএ) পাবে ১৩২ আসন। মায়াবতীর বহুজন সমাজ পার্টি নেতৃত্বাধীন এমজিবি জোট পেতে পারে ২০টি আসন। অন্যান্যরা পেতে পারে ৮৪টি আসন।

ভারতের লোকসভা নির্বাচনে সর্বমোট ৫৪৩টি আসনে ভোট হয়। সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন ২৭২টি আসন। সেদিক দিয়ে স্পষ্টই দেখা যাচ্ছে, পরবর্তী মেয়াদেও ক্ষমতায় বসতে যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজেপি।

একইভাবে রিপাবলিক সি-ভোটার ও রিপাবলিক টিভির জরিপে এনডিএ জোট এগিয়ে আছে ২৮৭ আসনে। ইউপিএ পেয়েছে ১২৮ আসন। অন্যান্যরা পেয়েছে ১২৭ আসন।

আর নিউজ নেশনের জরিপে ২৮২ থেকে ২৯০ আসনে এগিয়ে আছে এনডিএ জোট। ইউপিএ জোট ১১৮ থেকে ১২৬ আসন। অন্যান্যরা পেয়েছে ১৩০ থেকে ১৩৮ আসন।

এখন পর্যন্ত সবগুলো জরিপেই সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। যেমনটি জরিপের ফলাফলকে গড় করে ভারতের এনডিটিভি বলেছে, ২৩ তারিখ ঘোষিত ফলাফলে ৫৪৩টির মধ্যে ৩০৩টি আসন পেতে যাচ্ছে বিজেপি জোট। আর কংগ্রেসে নেতৃত্বাধীন ইউপিএ জোট পেতে যাচ্ছে ১২৬ আসন।

অবশ্য জরিপে উত্তর প্রদেশ, উড়িষ্যা ও পশ্চিমবঙ্গে হারতে যাচ্ছে বিজেপি জোট। লোকসভায় উত্তর প্রদেশ থেকেই সবচেয়ে বেশি আইন প্রণেতা আসেন।

উত্তর প্রদেশে ৮০টির মধ্যে ২০১৪ সালের নির্বাচনে বিজেপি পেয়েছিল ৭১ আসন। এবার সেখানে তারা বড়জোর ৪৪টি আসন পেতে পারে। আর মায়াবতী-অখিলেশের জোট পেতে পারে ৩৪টি আসন।

আর পশ্চিমবঙ্গ নিয়ে বলা হয়েছে, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির তৃণমূল কংগ্রেস ৪২টির মধ্যে ২৪টি আসন পেতে যাচ্ছে। বিজেপি ১৪ আসন পেতে পারে এখানে।

উড়িষ্যাতে মুখ্যমন্ত্রী নবিন পাথনায়েকের বিজু জনতা দল (বিজেডি) এবং বিজেপির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে।

আইএম

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও