ভারতে চলছে লোকসভা ভোটের শেষ ধাপ

ঢাকা, ১৯ আগস্ট, ২০১৯ | 2 0 1

ভারতে চলছে লোকসভা ভোটের শেষ ধাপ

পরিবর্তন ডেস্ক ৯:৪৪ পূর্বাহ্ণ, মে ১৯, ২০১৯

ভারতে চলছে লোকসভা ভোটের শেষ ধাপ

ভারতে লোকসভা ভোটের সপ্তম তথা শেষ ধাপের ভোট চলছে। আগামী ২৩ মে জানা যাবে কে হচ্ছেন দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী। গত ১১ এপ্রিল শুরু হয় লোকসভা নির্বাচনের প্রথম ধাপ।

ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, পাঞ্জাব এবং হিমাচল প্রদেশের সবগুলো লোকসভা আসনের পাশাপাশি আজ শেষ দফায় বিহার, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ এবং কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডীগড়েও ভোট হচ্ছে। মোট ৫৯টি আসনে ভোট হচ্ছে আজ। এর মধ্যে পশ্চিমবঙ্গেই রয়েছে ৯টি আসন।

খবরে বলা হয়েছে, সকাল থেকেই বুথে বুথে মানুষের লম্বা লাইন দেখা গেছে।

দ্য ওয়াল বলছে, আজ শেষ ধাপের নির্বাচনে একাধিক হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। তার মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কেন্দ্র বারাণসীতেও আজ ভোট হচ্ছে। বিহারের পাটনা সাহিবে মুখোমুখি লড়ছেন শত্রুঘ্ন সিনহা এবং কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশংকর প্রসাদ।

বাংলাতেও একাধিক বড় মাপের নেতার দিল্লির টিকিট কনফার্ম করার লড়াই। শেষ দফায় বাংলায় যে নয়টি আসনে ভোট হচ্ছে- সেগুলি হলো, বসিরহাট, দমদম, ডায়মন্ডহারবার, জয়নগর, মথুরাপুর, যাদবপুর, দুই কলকাতা এবং বারাসত।

হেভিওয়েটদের মধ্যে রয়েছেন যুব তৃণমূল সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়, দুই অভিনেত্রী প্রার্থী মিমি চক্রবর্তী এবং নুসরত জাহান, সিপিএমের বিকাশরঞ্জন ভট্টাচার্য, বিজেপির সায়ন্তন বসু, শমীক ভট্টাচার্য।

লোকসভার পাশাপাশি বেশ বিধানসভার উপ-নির্বাচনও রয়েছে এ দিন। যার মধ্যে অন্যতম ভাটপাড়া। অর্জুন সিং-এর পুত্র পবন সিং-এর সঙ্গে লড়াই মদন মিত্রের। বাংলায় অবাধ ভোট করাতে মরিয়া কমিশন। ১০০ শতাংশ বুথে থাকছে কেন্দ্রীয় বাহিনী। বাড়ানো হয়েছে কুইক রেসপন্স টিম।

আরপি

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও