গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে ‘বাইরের’ লোক নিলেন ইমরান

ঢাকা, বুধবার, ১৩ নভেম্বর ২০১৯ | ২৯ কার্তিক ১৪২৬

গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে ‘বাইরের’ লোক নিলেন ইমরান

পরিবর্তন ডেস্ক ১০:১৫ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০১৯

গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে ‘বাইরের’ লোক নিলেন ইমরান

সরকার গঠনের আট মাস পর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান তার মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ রদবদল করেছেন।

বৃহস্পতিবার তিনি কয়েকজন নতুন মন্ত্রীকে অন্তর্ভুক্ত করেন এবং বিভিন্ন পদে পরিবর্তন আনেন বলে সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে।

তুরস্কের বার্তাসংস্থা আনাদোলু এজেন্সি জানায়, ইমরানের দল তেহরিক-ই ইনসাফ (পিটিআই) করেন না, কিন্তু অর্থ মন্ত্রণালয় সামলেছেন ড. আবদুল হাফিজ শাইখ। তাকে তিনি নিজের অর্থ উপদেষ্টা হিসেবে নিয়োগ দিয়েছেন।

আবদুল হাফিজ পাকিস্তানের সাবেক সেনাশাসক জেনারেল পারভেজ মোশাররফের মন্ত্রিসভায় অর্থমন্ত্রী ছিলেন।

ইমরান খানের ঘনিষ্ঠ সহযোগী আসাদ উমর বৃহস্পতিবার ওই পদ থেকে পদত্যাগ করায় তার স্থলাভিষিক্ত হবেন আবদুল হাফিজ।

সাবেক গোয়েন্দা কর্মকর্তা অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল ইজাজ শাহকে স্বরাষ্ট্রমন্ত্রী করা হয়েছে। ২০১৮ সালের সেপ্টেম্বর থেকে ওই দায়িত্বে ছিলেন ইমরান খান নিজে।

দেশটির আলোচিত তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরীকে দফতর থেকে সরিয়ে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে দেয়া হয়েছে। তার জায়গায় এসেছেন পারভেজ মোশাররফের মন্ত্রিসভার আরেক সদস্য ড. ফিরদাউস আশিক আওয়ান। তিনি পাক প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তিবিষয়ক বিশেষ উপদেষ্টাও ছিলেন।

সাবেক চেয়ারম্যান সিনেট মোহাম্মদ মিয়াঁ সুমরোকে বেসরকারিকরণ মন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছে। আর পেট্রোলিয়াম মন্ত্রী গোলাম সারওয়ার খানকে দফতর বদলে দেয়া হয়েছে বিমান চলাচল বিভাগে।

তবে, সাবেক এই ক্রিকেটারের মন্ত্রিসভায় অদ্ভূতভাবে জায়গা পেয়েছেন সেনেটর আজাম সতি। চলতি বছরেই একটি শরণার্থী পরিবারকে নির্যাতনের অভিযোগে তাকে দেশটির সুপ্রিম কোর্ট এবং প্রধানমন্ত্রী পদত্যাগে বাধ্য করেছিলেন। আজাম সতিকে ইমরান খান সংসদবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী করেছেন।

মাহমুদ কিয়ানিকে স্বাস্থ্যমন্ত্রীর পদ থেকে সরিয়ে দেয়া হয়েছে। ওষুধের দাম বাড়ানোয় তিনি দেশটিতে ব্যাপক সমালোচনার মুখে পড়েছিলেন। তার জায়গায় এসেছেন প্রধানমন্ত্রী ইমরানেরর ন্যাশনাল হেলথ সার্ভিসবিষয়ক উপদেষ্টা ড. জাফরুল্লাহ মিরাজ।

এমআর/আইএম

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও