মোদি-খানের শান্তির বার্তা বিনিময়

ঢাকা, ১৭ জুলাই, ২০১৯ | 2 0 1

মোদি-খানের শান্তির বার্তা বিনিময়

পরিবর্তন ডেস্ক ১০:৫৭ পূর্বাহ্ণ, মার্চ ২৩, ২০১৯

মোদি-খানের শান্তির বার্তা বিনিময়

গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী হামলাকে কেন্দ্র করে পাক-ভারত উত্তেজনা থেকে বেরিয়ে আসার চেষ্টা করছে নয়াদিল্লি ও ইসলামাবাদ। তারই অংশ হিসেবে শুক্রবার ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে পাকিস্তান ডে তথা পাকিস্তানের জাতীয় দিবসের শুভেচ্ছা জানিয়েছেন। পাক প্রধানমন্ত্রীও মোদিক ধন্যবাদ দিয়েছেন।

ডন বলছে, ইমরান খান টুইটারে বলেছেন, ভারতীয় প্রধানমন্ত্রীর শুভেচ্ছা তিনি গ্রহণ করেছেন। শুভোচ্ছা বার্তায় মোদি বলেছেন, ‘পাকিস্তানের জাতীয় দিবসে আমি দেশটির জনগণকে আমার শুভেচ্ছা ও ভালোবাসা জানাচ্ছি। উপমহাদেশের মানুষের এখন সময় হয়েছে এক সঙ্গে কাজ করার, যাতে এই অঞ্চলকে গণতান্ত্রিক, শান্তিপূর্ণ এবং উন্নত ও সমৃদ্ধশালী করা যায়। যেখানে থাকবে না সন্ত্রাস ও সহিংসতা।’

মোদির এ শুভেচ্ছাকে স্বাগত জানিয়ে পাক প্রধানমন্ত্রী বলেছেন, এখন সময় হয়েছে কাশ্মীরসহ সকল অমীমাংসিত ইস্যুতে ব্যাপক পরিসরে আলোচনা শুরু করার এবং ‘আমাদের সকল মানুষের’ জন্য শান্তি ও উন্নতির ভিত্তিতে নতুন সম্পর্ক স্থাপনের।

উল্লেখ্য, পুলওয়ামা হামলায় ৪৪ ভারতীয় সেনা নিহতের পরিপ্রেক্ষিতে দুই দেশের মধ্যে সৃষ্ট উত্তেজনার প্রেক্ষাপটে পাকিস্তানকে দায়ী করে গত ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালায় ভারত।

এর পর দিন পাকিস্তানের বিমানবাহিনী ভারতের দুটি যুদ্ধ বিমান গুলি করে ভূপাতিত করে এবং এক ভারতীয় পাইলটকে আটক করে। দুই দিন পর শান্তির নিদর্শন হিসেবে ওই পাইলটকে ভারতের কাছে হস্তান্তর করে পাকিস্তান। তার পর থেকেই পরিস্থিতি শান্ত হতে থাকে।

উল্লেখ্য, আজ ২৩ মার্চ পাকিস্তানের জাতীয় দিবস। ১৯৪০ সালের এই দিনে লাহোর প্রস্তাব উত্থাপন করা হয়। যেখানে অল ইন্ডিয়া মুসলিম লিগ মুসলমানদের জন্য একটি আলাদা রাষ্ট্র প্রতিষ্ঠার দাবি করে। তার ভিত্তিতেই পরবর্তীতে ভাগ হয় ভারত ও পাকিস্তান। তখন থেকেই দিনটিকে জাতীয় দিবস হিসেবে পালন করে আসছে পাকিস্তান।

আরপি

 

দক্ষিণ এশিয়া: আরও পড়ুন

আরও