ভারতের প্রতিবাদে পাত্তাই দিলো না চীন-পাকিস্তান

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ | ৩ অগ্রহায়ণ ১৪২৫

ভারতের প্রতিবাদে পাত্তাই দিলো না চীন-পাকিস্তান

পরিবর্তন ডেস্ক ৪:১৬ অপরাহ্ণ, নভেম্বর ০৭, ২০১৮

ভারতের প্রতিবাদে পাত্তাই দিলো না চীন-পাকিস্তান

ভারতের তীব্র আপত্তি অগ্রাহ্য করেই পাকিস্তান অধিকৃত কাশ্মীরের (পিওকে) মধ্যে দিয়ে লাহোর থেকে কাশগর পর্যন্ত বাস সেবা চালু করেছে পাকিস্তান। সোমবার গভীর রাতে লাহোরের গুলবার্গ থেকে চীনের জিনজিয়াংয়ের কাশগরের উদ্দেশ্যে রওনা দেয় প্রথম বাস।

পিওকে-র গিলগিট, বাল্টিস্তান হয়ে গন্তব্যে পৌঁছতে সময় লাগবে ৩০ ঘণ্টা।

বাস চালুর পর কোনও প্রতিক্রিয়া না জানালেও আগেই এ নিয়ে তীব্র আপত্তি করেছিল নয়াদিল্লি।

অন্যদিকে, ইসলামাদ ও বেইজিংয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের অংশ হিসেবেই এই বাস সেবা চালু করা হলো।

আনন্দবাজার বলছে, চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর নিয়ে আপত্তি ছিলই। আন্তর্জাতিক স্তরে তার প্রতিবাদও হয়েছে। কিন্তু বেইজিং বা ইসলামাবাদ সেসব কানেই তোলেনি। তারপর বাস চালুর খবর আসার পর তা নিয়েও নয়াদিল্লি কড়া প্রতিক্রিয়া জানিয়ে তীব্র প্রতিবাদ করেছিল।

গত ১ নভেম্বরও ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার বলেন, পিওকে-র মধ্যে দিয়ে যেকোনও বাস সেবা চালুর অর্থ ভারতের অখণ্ডতা ও সার্বভৌমত্ব লঙ্ঘন করা। এটা কিছুতেই মেনে নেওয়া যায় না।

কিন্তু নয়াদিল্লির এই সব প্রতিবাদ উপেক্ষা করেই বাস সার্ভিস চালু করে দিলো দুই প্রতিবেশী দেশ।

জানা গেছে, পাকিস্তান ট্যুরিজম ডেভেলপমেন্ট কর্পোরেশনের সঙ্গে একটি বেসরকারি পরিবহন সংস্থার চুক্তি অনুযায়ী সপ্তাহে চার দিন এই বাস চলবে। এক দিকের ভাড়া ১৩০০০ পাকিস্তানি রুপি। রিটার্ন টিকিট একসঙ্গে কিনলে লাগবে ২৩০০০। সঙ্গে নিতে হবে পাসপোর্ট-ভিসা। ২০ কেজির বেশি লাগেজ নেওয়া যাবে না। ৩ নভেম্বর থেকে বাস চালুর কথা থাকলেও নিরাপত্তার কারণে তা দুই দিন পিছিয়ে দেওয়া হয়।

আরপি

আরও পড়ুন...
কাশ্মীর হয়ে চীন-পাকিস্তান বাস পরিষেবায় ক্ষুব্ধ ভারত