অক্সিজেনদাতা গরু হলো ‘রাষ্ট্রমাতা’

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ | ৫ পৌষ ১৪২৫

অক্সিজেনদাতা গরু হলো ‘রাষ্ট্রমাতা’

পরিবর্তন ডেস্ক ৮:৪৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২০, ২০১৮

অক্সিজেনদাতা গরু হলো ‘রাষ্ট্রমাতা’

গরু আমাদের অক্সিজেন দেয়। তাকে রাষ্ট্রমাতা ঘোষণা করা হোক— বিধানসভায় দাঁড়িয়ে এমনটাই দাবি তুলেছেন ক্ষতাসীন বিজেপির এক মন্ত্রী।

বুধবার তার বক্তব্যের প্রতি বাকিরাও সম্মতি জানানোয় পরে গরুকে রাষ্ট্রমাতা হিসেবে বিলও পাস হয় উত্তরাখণ্ড বিধানসভায়। খবর: আনন্দবাজার পত্রিকার।

এদিন বিধানসভার অধিবেশনে উপস্থিত ছিলেন রাজ্যের পশুপালন মন্ত্রণালয়ের মন্ত্রী রেখা আর্য। গরুকে রাষ্ট্রমাতা ঘোষণার দাবি তোলেন তিনি।

রেখা আর্য তার বক্তব্যে বলেন, ‘গরুই একমাত্র পশু, যে শ্বাস গ্রহণের সময় শুধুমাত্র অক্সিজেন গ্রহণ করে না, প্রশ্বাসের সঙ্গে তা পরিবেশে ফিরিয়েও দেয়।’

তিনি এ সময় গো-মূত্র ব্যবহার করে চিকিৎসার গুণাগুণ নিয়ে দীর্ঘ বক্তৃতা দেন। এতে উল্লেখ করেন, ‘গরু মাতৃত্বের স্বরূপ। মায়ের দুধের পর, গরুর দুধই শিশুর জন্য সবচেয়ে উপকারী। বিজ্ঞানও তা মেনে নিয়েছে।’

মন্ত্রী দাবি করেন, দেশজুড়ে গো-সুরক্ষা নিয়ে সচেতনতা তৈরি করতে হলে, গরুকে ‘রাষ্ট্রমাতা’ হিসেবে ঘোষণা দেয়া ছাড়া উপায় নেই।

বিধানসভায় দাঁড়িয়ে মন্ত্রী এমন মন্তব্য করলেও কাউকে এর প্রতিবাদ করতে দেখা যায়নি। এমনকি বিরোধিরাও কোনো ধরনের উচ্চবাচ্য করেনি। যার কারণে সর্বসম্মতিক্রমেই গরুকে রাষ্ট্রমাতা ঘোষণা করার প্রস্তাব পাস হয়ে যায় উত্তরাখণ্ড বিধানসভায়। অনুমোদনের জন্য খুব শিগগিরই বিলটি কেন্দ্রীয় সরকারের কাছে পাঠানো হবে বলে জানা গেছে।

আরজি/আইএম