কেরালায় অতিবৃষ্টিতে বন্যা, ৪ দিন বন্ধ বিমানবন্দর

ঢাকা, শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ | ৬ আশ্বিন ১৪২৫

কেরালায় অতিবৃষ্টিতে বন্যা, ৪ দিন বন্ধ বিমানবন্দর

পরিবর্তন ডেস্ক ৬:৫১ অপরাহ্ণ, আগস্ট ১৫, ২০১৮

কেরালায় অতিবৃষ্টিতে বন্যা, ৪ দিন বন্ধ বিমানবন্দর

টানা বৃষ্টিতে সৃষ্ট বন্যার কারণে বুধবার তেকে শনিবার পর্যন্ত চার দিন বন্ধ ঘোষণা করা হয়েছে ভারতের কেরালার কোচি বিমানবন্দর। রানওয়ে ও পার্কিং এলাকায় বন্যা দেখা দেয়ায় কোচিমুখী ফ্লাইটগুলো ইতোমধ্যে অন্য বিমানবন্দরে সরিয়ে নেয়া হয়েছে।

এরমধ্যে কেরালার ট্রেন যোগাযোগ ব্যবস্থাও ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে। অনেক জায়গায় রেল যোগাযোগ প্রায় অচল হয়ে পড়েছে। সরকারি গাড়ি ছাড়া অন্য কোনো যানবাহন রাজ্যে ঢুকতে দেয়া হচ্ছে না।

গত ৮ আগস্ট থেকে শুরু হওয়া টানা বৃষ্টিপাতের ফলে অতিরিক্ত পানির চাপ সামলাতে রাজ্যের ৩০টি বাঁধ খুলে দিয়েছে কর্তৃপক্ষ। এতে অনেক এলাকায় বন্যা ও ভূমিধস দেখা দিয়েছে। ইতোমধ্যে ২৩ হাজার মানুষকে আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে।

বুধবার নাগাদ বৃষ্টি বন্ধ হয়ে যাবে আশা প্রকাশ করলেও শনিবার পর্যন্ত এটি থাকতে পারে বলে পূর্ভাবাস দিয়েছে আবহাওয়া দফতর। বুধ ও বৃহস্পতিবার রাজ্যের ১৪টি জেলার মধ্যে ১২টিতেই রেড এলার্ট জারি করেছে কর্তৃপক্ষ।

বন্যার পানি বৃদ্ধি পাওয়ায় ও ভূমিধসের আশঙ্কায় পাহাড়ি এলাকাগুলো থেকে পর্যটকদের দূরে থাকতে বলা হয়েছে।

ব্যাপক বর্ষণে ভারতের এই রাজ্যটিতে অন্তত ৪২ জনের মৃত্যু ঘটেছে বলেও জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। এবারের বর্ষা মৌসুম গত এক শতকের মধ্যে সবচেয়ে বড় দুর্যোগপূর্ণ বলে আশঙ্কা করা হচ্ছে।

আরজি/এমএসআই