আফগানিস্তানে সেনা-তালেবান যুদ্ধে নিহত ৫৩

ঢাকা, বুধবার, ২৪ অক্টোবর ২০১৮ | ৮ কার্তিক ১৪২৫

আফগানিস্তানে সেনা-তালেবান যুদ্ধে নিহত ৫৩

পরিবর্তন ডেস্ক ১:১১ অপরাহ্ণ, আগস্ট ১০, ২০১৮

আফগানিস্তানে সেনা-তালেবান যুদ্ধে নিহত ৫৩

আফগানিস্তানের ঐতিহাসিক গজনি শহরের নিয়ন্ত্রণ নিতে বৃহস্পতিবার দিনগত রাতে হামলা চালায় তালেবান যোদ্ধারা। শহরের বড় একটি অংশের নিয়ন্ত্রণ নেওয়ারও দাবি করে তারা। কিন্তু পরে আফগান সেনারা পুলিশের সহযোগিতায় পাল্টা হামলা চালিয়ে তালেবানদের বিতাড়িত করতে সক্ষম হয়। কিন্তু রাতভর চলা উভয়পক্ষের সংঘর্ষে অন্তত ৫৩ জন নিহত হয়েছে। এর মধ্যে ১৪ জন সেনা সদস্য। বাকিরা তালেবান যোদ্ধা।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, হামলা শুরুর কয়েক ঘণ্টার মধ্যে গজনি প্রদেশের এ রাজধানীর অধিকাংশ এলাকা নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করে তালেবান। তবে পরে আফগান সেনা ও পুলিশ যৌথ অভিযান চালিয়ে তালেবান যোদ্ধাদের হঠাতে সক্ষম হয় এবং শহরটি এখন সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মাদ রাদমানিশ।

খবরে বলা হয়েছে, রাজধানী কাবুল থেকে ১২০ কিলোমিটার দক্ষিণের ওই গজনি শহর পুনরুদ্ধারের পর পুলিশ বাড়ি বাড়ি গিয়ে তল্লাশি চালায় যাতে কোনো তালেবান যোদ্ধা লুকিয়ে থাকতে না পারে।

গজনি সিটি হাসপাতালের প্রশাসক বাজ মোহাম্মাদ হেমাত বলেছেন, যুদ্ধে ১৪ সেনা সদস্য নিহত এবং ২০ জন আহত হয়েছে।

প্রদেশের পুলিশ প্রধান ফরিদ আহমদ মাশাল বার্তা সংস্থা এপিকে বলেছেন, সংঘর্ষের পর তালেবান যোদ্ধাদের লাশ এখনও রাস্তায় পড়ে আছে। শহরের দক্ষিণ প্রান্তের একটি ব্রিজের নিচ থেকে লাশগুলো উদ্ধার করা হয়েছে বলেও জানান তিনি।

ফরিদ আহমদ মাশাল আরো জানান, তালেবানদের হঠাতে বিমান হামলা চালানো হয়েছে। এতে আরো কিছু তালেবান যোদ্ধা নিহত হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি খবর বেরিয়েছে যে, কাতারের দোহায় তালেবান নেতাদের সঙ্গে যুক্তরাষ্ট্র প্রতিনিধির শান্তি আলোচনা অনুষ্ঠিত হয়েছে। এমন খবরের মধ্যেই এই হামলার ঘটনা ঘটলো। তাছাড়া রাজধানী কাবুলের পাশের একটি গুরুত্বপূর্ণ শহরে এই হামলা তালেবানদের শক্ত অবস্থানের ইঙ্গিত বহন করছে।

আরপি