দণ্ডিত নাশিদকে নির্বাচন করতে দিতে হবে: জাতিসংঘ

ঢাকা, বুধবার, ১৮ জুলাই ২০১৮ | ৩ শ্রাবণ ১৪২৫

দণ্ডিত নাশিদকে নির্বাচন করতে দিতে হবে: জাতিসংঘ

পরিবর্তন ডেস্ক ৯:২০ অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০১৮

print
দণ্ডিত নাশিদকে নির্বাচন করতে দিতে হবে: জাতিসংঘ

মালদ্বীপের সাবেক রাষ্ট্রপতি মোহামেদ নাশিদাদের সাজা বাতিল করে তাকে অবশ্যই এবছরের শেষে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দেয়ার দাবি জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার কমিটি।

সরকার জাতিসংঘের ‘ইন্টারন্যাশনাল কভেন্যান্ট অফ সিভিল অ্যান্ড পলিটিকাল রাইটস’র নীতিমালার সঙ্গে সামঞ্জস্য রেখে চলছে কিনা তা খতিয়ে দেখে গঠিত স্বাধীন বিশেষজ্ঞদের একটি প্যানেল সোমবার এ দাবি জানায়।

তারা বলে, মারাত্মক ত্রুটিপূর্ণ ধোঁয়াটে আইনের ভিত্তিতে নাশিদকে সন্ত্রাসের দায়ে সাজা দেয়া হয়েছে এবং তাকে সুষ্ঠু বিচারের অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে।

কমিটির সদস্য সারাহ ক্লিভল্যান্ড বলেন, ‘রাজনৈতিক অধিকার কেবল ব্যতিক্রমী পরিস্থিতিতে এবং বিশেষ শর্তে বাতিল বা সীমিত করা যেতে পারে। সুষ্ঠু বিচার বিঘ্নিত করে এমন আইনি পদ্ধতি অনুসরণ করলে রাজনৈতিক অধিকার যথেচ্ছভাবে ভঙ্গ করা হতে পারে।’

নাশিদকে ১৩ বছরের জেল দেয়া হয়েছে, কিন্তু ব্রিটেনে চিকিৎসা নেয়ার সময় তিনি নির্বাসন গ্রহণ করেন। তাকে ১৬ বছর প্রেসিডেন্ট নির্বাচনে অংশগ্রহণের অনুপযুক্ত ঘোষণা করা হয়।

জাতিসংঘের কমিটি বলেছে, এই মতামতের বিষয়ে মালদ্বীপ কী সিদ্ধান্ত গ্রহণ করেছে সেটি তারা ১৮০ দিনের মধ্যে জানতে চেয়েছেন।

২০১২ সালে পুলিশের বিদ্রোহে মালদ্বীপের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত নেতা নাশিদ ক্ষমতাচ্যুত হলে দেশটিতে অস্থিরতা দেখা দেয়।

এমআর/এমএসআই

 
.



আলোচিত সংবাদ