আফগানিস্তানের আরও একটি গুরুত্বপূর্ণ জেলা দখল করল তালেবান

ঢাকা, বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ | ৪ আশ্বিন ১৪২৫

আফগানিস্তানের আরও একটি গুরুত্বপূর্ণ জেলা দখল করল তালেবান

পরিবর্তন ডেস্ক ৬:৫৬ অপরাহ্ণ, মার্চ ১৩, ২০১৮

আফগানিস্তানের আরও একটি গুরুত্বপূর্ণ জেলা দখল করল তালেবান

যুদ্ধ কবলিত রাষ্ট্র আফগানিস্তানের যুদ্ধ পরিস্থিতি অবনতির দিকেই যাচ্ছে। কেন্দ্রীয় আফগানিস্তানে তালেবানরা আরও একটি জেলা দখল করে নিয়েছে।

আমেরিকান গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, তালেবানরা ফারাহ প্রদেশের একটি জেলা আনার দারাহ দখল করে নিয়েছে। যখন কয়েক মাস আগে একই প্রদেশের আরেকটি জেলায় তালেবানদের সাথে লড়াইয়ে আফগান বাহিনীকে বেশ অনেকগুলো জীবনাবসানের ভারী লোকসান  বহন করতে হয়েছিলো  

ফারাহ প্রদেশকে মৌলিকভাবে আফগানিস্তানের জন্য খুবই গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হয়। কেননা এ প্রদেশের সীমান্ত ইরানের সাথে গিয়ে যুক্ত হয়েছে এবং রাষ্ট্রের লাভজনক উৎপাদনের পথগুলির সাথেও প্রদেশটি সংযুক্ত।

এই বিষয়ে নিউ ইয়র্ক টাইমস সতর্ক করে বলেছে, যখন মার্কিন বাহিনী এই যুদ্ধের গভীরে পৌঁছে গেছে, এ অবস্থায় এই ধরণের দখলদারিত্ব আফগান নিরাপত্তা অবস্থাকে আরও খারাপ করে দিবে।  

প্রাদেশিক কাউন্সিলের সদস্য মোল্লা দাদুল্লাহ কানি নিউ ইয়র্ক টাইমসকে জানিয়েছে, তালেবানদের পক্ষ থেকে এই জেলায় হামলার কথা বলা হয় যখন এটি একটি নিরাপদ এলাকা ছিল। কিন্তু হামলা চলাকালে প্রথমে তারা বিভিন্ন সরকারী স্থাপনাগুলোকে নিয়ন্ত্রণে নিয়ে নেয়।

তিনি আরও বলেন, প্রাদেশিক গভর্নরের কার্যালয় এবং পুলিশ হেডকোয়ার্টার জেলার দক্ষিণ অংশে ছিল এবং সেগুলোও তালেবানরা দখল করে নিয়েছে। তখন পুলিশ কর্মকর্তা আহতও হয়েছেন। কিন্তু আমাদের সাথে জেলা পুলিশ প্রধান সহ সবার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এবং এখন পর্যন্ত তাদের অবস্থা সম্পর্কে আমাদের কোন ধারণা নেই।  

ফারাহ প্রদেশের গভর্নরের মুখপাত্র মোহাম্মদ নাসির মেহরি বলেন, এই হামলা ভোরে প্রায় ৪টার সময়ে হয়েছে। তালেবানরা গভর্নরের কার্যালয়ে প্রবেশ করে দখল নিতে সক্ষম হয়েছে।

ওয়াশিংটনে কূটনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, এই ঘটনা আফগানিস্তানে আমেরিকার কর্মকৌশল কার্যকর করতে নতুন সমস্যা সৃষ্টি করবে।

উল্লেখ্য যে, গত বছর ২০১৭ এর আগস্টে আমেরিকা আফগানিস্তানে একটি নতুন কর্মকৌশল তৈরি করেছিল- যার লক্ষ্য ছিল তালেবানকে যুদ্ধে পরাস্ত করে আলোচনায় বসতে বাধ্য করা। এরপর তারা তালেবানদের উপর বেশ কয়েকটি বড় বড় হামলাও চালায়। তাতে তালেবানদের কয়েকটি গুরুত্বপূর্ণ আশ্রয় ধ্বংস হলেও সাম্প্রতিককালে বিভিন্ন এলাকায় তালেবান কর্তৃক আমেরিকান ও আফগান বাহিনী ব্যাপকভাবে আক্রান্ত হওয়া এবং বিশেষভাবে একটি নতুন অঞ্চল তাদের দখলে যাওয়ার এই ঘটনা তাদের পরিকল্পনার জন্য বড় একটি সমস্যা হয়ে দাঁড়ালো।

সূত্রঃ ডন নিউজ

এফএস/এএসটি