অবরোধের বিরুদ্ধে লড়তে ডিজিটাল মুদ্রা চালু করছে ভেনিজুয়েলা

ঢাকা, শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ | ২ অগ্রহায়ণ ১৪২৫

অবরোধের বিরুদ্ধে লড়তে ডিজিটাল মুদ্রা চালু করছে ভেনিজুয়েলা

পরিবর্তন ডেস্ক ৪:৩৮ অপরাহ্ণ, ডিসেম্বর ০৪, ২০১৭

অবরোধের বিরুদ্ধে লড়তে ডিজিটাল মুদ্রা চালু করছে ভেনিজুয়েলা

দ্রুত কমে যাচ্ছে ভেনিজুয়েলার মুদ্রা বলিভারের বিনিময় মূল্য। অন্যদিকে বিট কয়েনের মত ক্রিপ্টোকারেন্সি বা ডিজিটাল মুদ্রার দাম হু হু করে বাড়ছে। একারনে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো তার দেশের অর্থনৈতিক দুর্দশা ঘোচাতে নতুন ক্রিপ্টোকারেন্সি চালু করার ঘোষণা দিয়েছেন।

গত রোববার একটি টিভি অনুষ্ঠানে মাদুরো বলেন, তার দেশে মজুদ তেল, গ্যাস, স্বর্ণ ও হীরার মতো বিভিন্ন প্রাকৃতিক সম্পদের উপর ভিত্তি করে তিনি নতুন ডিজিটাল মুদ্রা চালু করবেন। নতুন ক্রিপ্টোকারেন্সির নাম হবে "পেট্রোকারেন্সি।"

নতুন ডিজিটাল মুদ্রা ব্যবহার করে ভেনিজুয়েলার উপর আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা বা অবরোধ সত্ত্বেও দেশটি ‘অর্থনৈতিক মুক্তি অর্জন ও আর্থিক লেনদেন চালিয়ে যেতে সক্ষম হবে’ বলে মনে করেন মাদুরো।

তিনি বলেন, ‘পেট্রোকারেন্সি আমাদের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের জন্য নতুন ধরনের আন্তর্জাতিক অর্থায়নের দিকে এগিয়ে যেতে সাহায্য করবে।’

ভেনিজুয়েলার কালোবাজারে এক ডলারের বিনিময়ে ১ লাখেরও বেশি বলিভার পাওয়া যাচ্ছে। গত জুলাইয়ে কালো বাজারে ১ ডলারের মূল্য ছিল ১০ হাজার বলিভার।

সিএমই গ্রুপ ও সিবো গ্লোবাল মার্কেট ফিউচার্স কন্ট্রাক্ট হিসেবে বিট কয়েনে বিনিয়োগের সুবিধা দেয়ার ঘোষণা দিলে গত সপ্তাহে ক্রিপ্টোকারেন্সি বিট কয়েনের মূল্য ১১ হাজার ডলারে গিয়ে পৌঁছোয়। এরপরই আমেরিকার আরও দুটি কয়েকটি প্রতিষ্ঠান ও স্টক এক্সচেঞ্জ ফিউচার্স কন্ট্রাক্ট হিসেবে বিট কয়েনে বিনিয়োগের সুবিধা দেয়ার পরিকল্পনা ঘোষণা করে।

মাদুরো তার দেশের অর্থনৈতিক দূরাবস্থার জন্য ভেনিজুয়েলার বিরোধী দলের ষড়যন্ত্রকে দায়ী করেন। একই সাথে তিনি আমেরিকার অবরোধের কারনে তার দেশের ঋণ ব্যবস্থা পুনর্গঠন করা যাচ্ছে না বলে দাবি করেন।

এমআর/এএসটি