ব্রাজিলে আটকা দুই ইরানি জাহাজ, আমদানি বন্ধের হুমকি

ঢাকা, রবিবার, ৮ ডিসেম্বর ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

ব্রাজিলে আটকা দুই ইরানি জাহাজ, আমদানি বন্ধের হুমকি

পরিবর্তন ডেস্ক ১:২২ অপরাহ্ণ, জুলাই ২৫, ২০১৯

ব্রাজিলে আটকা দুই ইরানি জাহাজ, আমদানি বন্ধের হুমকি

ব্রাজিলে ইউরিয়া দিতে গিয়ে আটকা পড়েছে ইরানের দুটি জাহাজ। কারণ ব্রাজিল সরকার ইরানি জাহাজকে জ্বালানি সরবরাহ করতে অস্বীকৃতি জানিয়েছে। তবে এর বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়ে তেহরান বলেছে, জ্বালানি না দিলে ব্রাজিলকে এর পরিণতি ভোগ করতে হবে।

ইরান বলেছে, ব্রাজিল থেকে বছরে যে ২০০ কোটি ডলার পণ্য আমদানি করা হয় তা বাতিল করা হবে, যদি তারা জ্বালানি সরবরাহ না করে।

ইরানি গণমাধ্যমে বলা হয়েছে, ব্রাজিলের পেট্রোব্রাস তেল কোম্পানি জাহাজ দুটিতে তেল সরবরাহ করতে অস্বীকৃতি জানিয়েছে।

ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ির বোলসোনারো শুক্রবার বলেছেন, ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বাড়ানোর বিষয়ে স্থানীয় কোম্পানিগুলোকে সতর্ক করেছে সরকার। এ ছাড়া তিনি আমেরিকার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলার জন্য কাজ করছেন।

খবরে বলা হয়েছে, আটকা পড়া জাহাজ দুটির একটি হলো গম বা ভূট্টা ভর্তি; জ্বালানি সরবরাহ না করার কারণে এটি দেশে ফিরতে পারছে না।

প্রসঙ্গত, ইরান হচ্ছে ব্রাজিল থেকে খাদ্যশস্য আমদানির ক্ষেত্রে অন্যতম প্রধান দেশ। ইরানি জাহাজকে জ্বালানি সরবরাহ করার বিষয়ে জটিলতা তৈরির কারণে এরই মধ্যে দেশটির কোনো কোনো কোম্পানি উদ্বিগ্ন হয়ে পড়েছে। তারা মনে করছে, এতে ইরানের সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রে বড় রকমের প্রভাব পড়বে।

এদিকে, দেশটিতে নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত সাইয়্যেদ আলী সকিয়ান ব্রাজিলের সরকারি কর্মকর্তাদেরকে বলেছেন, যদি জাহাজে তেল সরবরাহ করা না হয় তাহলে তেহরান সহজেই গম, সয়াবিন ও গোশতের জন্য নতুন সরবরাহকারী পেয়ে যাবে। বিষয়টির সমাধান ব্রাজিলের কর্মকর্তাদেরকে করতে হবে বলেও তিনি উল্লেখ করেন।

আরপি

 

দক্ষিণ আমেরিকা: আরও পড়ুন

আরও