ঘুষের মামলায় গ্রেফতার এড়াতে আত্মহত্যার চেষ্টা পেরুর সাবেক প্রেসিডেন্টের

ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯ | ৫ অগ্রহায়ণ ১৪২৬

ঘুষের মামলায় গ্রেফতার এড়াতে আত্মহত্যার চেষ্টা পেরুর সাবেক প্রেসিডেন্টের

পরিবর্তন ডেস্ক ১০:০৮ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০১৯

ঘুষের মামলায় গ্রেফতার এড়াতে আত্মহত্যার চেষ্টা পেরুর সাবেক প্রেসিডেন্টের

ঘুষ গ্রহণের একটি মামলায় গ্রেফতার এড়াতে পেরুর সাবেক প্রেসিডেন্ট অ্যালান গার্সিয়া নিজ বাড়িতে আত্মহত্যার চেষ্টা করেছেন বলে জানিয়েছে দেশটির পুলিশ।

স্থানীয় সময় বুধবার সকালে গ্রেফতারের জন্য পুলিশ তার বাড়িতে গেলে তিনি গুলি চালিয়ে আত্মহত্যার চেষ্টা করেন।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, কাসিমিরো উলোয়া হাসপাতালে জরুরি ভিত্তিতে ৬৯ বছর বয়সী গার্সিয়ার ওপর অস্ত্রোপচার করা হয়েছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী জুলেমা টমাস জানান, গার্সিয়ার হৃদযন্ত্রের ক্রিয়া তিনবার বন্ধ হয়ে গিয়েছিল। তার অবস্থা অত্যন্ত আশঙ্কাজনক।

স্থানীয় একটি টিভি চ্যানেল জানায়, পেরুর সাবেক প্রেসিডেন্ট এখন কোমায় রয়েছেন। টিভিতে প্রচারিত ফুটেজে গার্সিয়ার ছেলে ও সমর্থকদের হাসপাতালে প্রবেশ করতে দেখা যায়। সেখানে দাঙ্গা পুলিশ মোতায়েন করা হয়েছে।

দক্ষ বক্তা গার্সিয়া কয়েক দশক ধরে পেরুতে শক্তিশালী আপরা দলের নেতৃত্ব দিয়েছেন। তিনি ১৯৮৫ থেকে ১৯৯০ ও ২০০৬ থেকে ২০১১ এই দুই মেয়াদে দেশটির প্রেসিডেন্ট ছিলেন।

ব্রাজিলের নির্মাতা প্রতিষ্ঠান অডেব্রেখটের সঙ্গে সম্পর্কিত একটি দুর্নীতি মামলায় গার্সিয়ার বিরুদ্ধে তদন্ত চলছিল। ২০১৬ সালে কোম্পানিটি স্বীকার করে তারা ঘুষ দিয়ে ওই অঞ্চলে লাভজনক অনেক কাজ বাগিয়ে নিয়েছিল। এটা লাতিন আমেরিকার সবচেয়ে বড় দুর্নীতি কেলেঙ্কারি।

যদিও গার্সিয়া তার বিরুদ্ধে আনিত অভিযোগ বারবার অস্বীকার করেছেন।

গত বছর গার্সিয়ার ওপর দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করা হলে তিনি উরুগুয়েতে রাজনৈতিক আশ্রয় চেয়ে প্রত্যাখ্যাত হয়েছিলেন।

এমআর/এইচআর

 

দক্ষিণ আমেরিকা: আরও পড়ুন

আরও